জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

চিকেনের দুই পদ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চিকেন সাসলিক

উপকরণঃ মাংস মেরিনেশনে লাগবে মুরগির হাড়ছাড়া বুকের মাংস কিউব করে কাটা দেড় কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, এছাড়া আরও লাগছে মোটা করে টুকরা করা লাল, সবুজ ক্যাপসিকাম দেড় কাপ, মোটা টুকরা করা পেঁয়াজ ১ কাপ
ভাজার জন্য ঃ বাটার দেড় টেবিল চামচ, সাসলিক কাঠি প্রয়োজনমত
প্রস্তুত প্রনালিঃ প্রথমে মাংসের টুকরা ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংসের টুকরা গুলা নিয়ে তাতে তেল ছাড়া মেরিনেশনের সমস্ত উপকরণ মেখে, কমপক্ষে ১ ঘন্টা মেরিনেট করে রাখতে হবে। এদিকে লাল,সবুজ ক্যাপসিকাম আর পেঁয়াজ ধুয়ে কেটে রাখতে হবে। আর ভাজার জন্য সাসলিক কাঠি গুলা ধুয়ে পানিতে আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ১ ঘন্টা পর ক্যাপসিকাম আর পেঁয়াজ এর টুকরা গুলো মাংসের সাথে মেখে আরও ১০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ১০ মিনিট পর ১ টেবিল চামচ তেল দিয়ে সব কিছু ভালভাবে আবার মেখে নিতে হবে। এবার একটা একটা করে সাসলিক কাঠি নিয়ে তাতে একে একে ক্যাপসিকাম, পেঁয়াজ আর মাংস গেঁথে পুরো কাঠি সাজিয়ে নিতে হবে। এভাবে যত গুলো প্রয়োজন তত গুলো কাঠি সাজিয়ে রাখতে হবে।
চুলার অল্প আঁচে একটি ননস্টিক প্যান গরম করে তাতে দেড় টেবিল চামচ বাটার দিতে হবে। বাটার গরম হলে তাতে সাসলিক কাঠি গুলো বিছিয়ে দিয়ে ঢেকে লো আঁচে ১০ থেকে ১২ মিনিট রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা খুলে উল্টে পাল্টে,সাইডে বের হয়ে আসা তেল মশলা ব্রাশে নিয়ে সাসলিকের উপর ব্রাশ করে দিতে হবে। এভাবে ১০/১২ মিনিট রান্নার পর মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে চুলার আঁচ বাড়িয়ে আরও মিনিট দুয়েক ভেজে হালকা বাদামী করে নামিয়ে পরিবেশন করতে হবে।

কড়াই চিকেন

রেসিপি ও ছবি : শারমিন সুর্মি
উপকরণঃ কারি কাট চিকেন ৮০০ গ্রাম, টমেটো ৮০০ গ্রাম(১ টা টমেটো ২ ভাগে টুকরো করা), তেল ১ কাপ, আদা বাটা ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ, মেথি গুঁড়ো ১/৪ চা চামচ, লবণ স্বাদমত
টক দই ১/৪ কাপ, পানি ৩/৪ কাপ, গার্নিশের জন্য, আদা কুচি(জুলিয়ান কাট) ও ধনেপাতা কুচি।
প্রস্তুত প্রনালিঃ প্রথমে চিকেন পিস ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় কড়াইয়ে তেল দিয়ে তাতে স্বাদমত লবণসহ চিকেন টুকরা নেড়েচেড়ে হালকা বাদামী করে ভেজে নিতে হবে। অল্প আঁচে এবার ১০ মিনিট ভেজে চিকেনের কালার চেঞ্জ হলে তাতে মরিচ গুঁড়ো,আদা বাটা, রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে ৩/৪ কাপ পানি দিতে হবে।এরপর তাতে টমেটো দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। টমেটো নরম হয়ে এলে এর উপর থেকে চামড়া সরিয়ে নিতে হবে। চামড়া সরানোর পর টক দই দিয়ে নেড়েচেড়ে টমেটো আর টক দই ঝোলের সাথে ভালো ভাবে মেশাতে হবে। বাকি রান্নাটা না ঢেকে রাঁধতে হবে। পুরোটা রান্না চুলার হাই হিটে করতে হবে। সব কিছু ভালো ভাবে মিশে গেলে তাতে গোল মরিচ গুঁড়া, মেথি গুঁড়োসহ আবারও নাড়–ন। ঝোল মাখা মাখা হয়ে তেল ভেসে উঠলে তাতে আদা কুচি আর ধনেপাতা কুচি দিয়ে আরও মিনিট দুয়েক রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। পরোটার সাথে খেতে দারুন এই কড়াই চিকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়