জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : শনাক্তের হার ছাড়াল পৌনে ৬ শতাংশ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আবারো জটিল হতে শুরু করছে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি। অনেকটা লাফিয়ে বাড়ছে সংক্রমণের হার। ১৫ সপ্তাহ পর নমুনা বিবেচনায় দেশে কোভিড শনাক্তের হার ৫ শতাংশ ছাড়িয়ে যাবার পরের দিনই তা ছাড়াল পৌনে ৬ শতাংশের ঘর। করোনা পরিস্থিতি নিয়ে গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৫২টি পরীক্ষাগারে ১৯ হাজার ২৭৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ১ হাজার ১১৬ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে ৯৪৩ জনই ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৫ দশমিক ৭৯ শতাংশ। মৃত্যু হয়েছে একজনের। সুস্থ হয়েছে ১৫৪ জন।
প্রসঙ্গত, গত শুক্রবার ২০ হাজার ২০৪টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ১ হাজার ১৪৬ জন। শনাক্তের হার ৫ দশমিক ৬৭ শতাংশ। মৃত্যু হয় একজনের। গত বৃহস্পতিবার ২৩ হাজার ৪৩৫টি নমুনা পরীক্ষায় সংক্রমণ ধরা পড়ে ১ হাজার ১৪০টিতে। সাতজনের মৃত্যু হয়। আর ওই দিন পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল ৪ দশমিক ৮৬। গত বুধবার ২১ হাজার ২৫১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৮৯২ জন। শনাক্তের হার ছিল ৪ দশমিক ২০ শতাংশ। মৃত্যু হয়েছে তিনজনের। গত মঙ্গলবার নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৮৩৮টি। রোগী শনাক্ত হয়েছে ৭৭৫ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৯১ শতাংশ। মৃত্যু হয় ছয়জন। গত সোমবার নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৭৮টি। রোগী শনাক্ত হয়েছে ৬৭৪ জন। শনাক্তের হার ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ। মৃত্যু হয়েছে চারজনের। রবিবার ১৯ হাজার ১৩০টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৫৫৭ জন। মৃত্যু হয় একজনের। আর নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৯১ শতাংশ। শনিবার নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ২১৪টি। রোগী শনাক্ত হয় ৩৭০ জন। মৃত্যু হয় চারজনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ।
করোনা পরিস্থিতির বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি হিসাব অনুযায়ী দেশে গতকাল পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৮১৫টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫০ হাজার ৬৮৮ জন। আর মোট প্রাণহানীর সংখ্যা ২৮ হাজার ৯৯ জন। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৬৯ জন এবং নারী ১০ হাজার ১৩০ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী, শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে একজনের মৃত্যু হয়েছে তিনি চট্টগ্রাম বিভাগের ষাটোর্ধ্ব একজন নারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়