গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

৫৭০ সাবান ও একজন পানু কমান্ডার

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পানু কমান্ডার ৭০ বছর বয়সি একজন বীর মুক্তিযোদ্ধা। তার ছেলে পারভেজ স্বাধীনতা বিরোধীদের প্রতিষ্ঠানের বড় কর্মকর্তা। সে মুক্তিযুদ্ধ নিয়ে কোনো কথা বলতে সাহস পায় না।
এদিকে পত্রিকায় বিজ্ঞাপন দেখে পানু কমান্ডারের নাতনি মনিকা তার প্রিয় ব্যক্তিত্ব পানু কমান্ডার দাদাভাইকে নিয়ে রচনা লিখে প্রতিযোগিতায় অংশ নিতে চায়। কিন্তু তার বাবা এ বিষয়ে লিখতে নিষেধ করে। এরই মধ্যে পানু কমান্ডার গ্রাম থেকে ঢাকায় তার ছেলের বাসায় আসেন তার শেষ ইচ্ছা জানাতে। তখন নাতনি তার কাছে মুক্তিযুদ্ধের ঘটনা জানতে চায়। পানু কমান্ডার ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। নাতনি মনিকা ও বৌমা শায়লা তা মনোযোগ দিয়ে শোনে। এরপর পানু কমান্ডার তার ছেলে পারভেজকে নিজের শেষ ইচ্ছার কথা বলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর যেমন ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়েছিল, তেমনি পানু কমান্ডারের মৃত্যুর পরও যেন ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়- এটাই ছিল পানু কমান্ডারের শেষ ইচ্ছা। এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘পানু কমান্ডার’। মাসুম রেজার রচনায় এটি প্রযোজনা করেছেন আব্দুল্যাহ আল মামুন। নাটকটিতে পানু কমান্ডারের চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত।
এছাড়াও আরো আছেন শহিদুল আলম সাচ্চু, সুষমা সরকার, শিশির আহমেদ, সায়েম সামাদ, নওবাতাহিয়া, জেসমিন সাথী, মোহাম্মদ রফিক, গাজী রোকন প্রমুখ। এটি প্রচারিত হবে আজ শনিবার রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে।
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়