গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

১২তম জাতীয় ¯œাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগ, বাংলাদেশ গণিত সমিতি ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘১২তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড’-এর চূড়ান্ত পর্ব। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন। এ উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শওকাত আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস ছামাদ, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নুরুল আলম খান। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. শহীদুল ইসলাম এবং জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটির সম্পাদক অধ্যাপক ড. মনিরুল আলম সরকার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাগত জানান। শিক্ষার্থীদের মূল্যবোধসম্পন্ন নাগরিক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, গণিত হচ্ছে সব বিজ্ঞানের ভাষা। শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কার্যকর ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।
উল্লেখ্য, গণিতের উৎকর্ষতা সাধনের নিমিত্তে বাংলাদেশ গণিত সমিতি ২০০৯ সাল থেকে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে, যেখানে অংশগ্রহণকারীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পাচ্ছে। এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ের ছাত্রছাত্রীরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছে এবং মেধার স্বাক্ষর রাখছে। এই বাস্তবতায় দেশের সর্বত্র ছাড়িয়ে-ছিটিয়ে থাকা সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতি অলিম্পিয়াডের আয়োজন করে। দেশের ৮টি অঞ্চল থেকে নির্বাচিত মোট ৮০ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়