গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

শুদ্ধসংগীত উৎসব : শেষ দিনে মুগ্ধতা ছড়ালেন শিল্পীরা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পৌষের রোদমাখা শীত সকালে শুদ্ধসংগীতের সুরে মুগ্ধতা ছড়াল শুদ্ধসংগীত শিল্পীরা। সুরের মায়াবী আবেশে ছায়ানট সংগীত ভবনে যেন এর ধ্বনি প্রতিধ্বনি হলো। শাস্ত্রীয়সংগীতের রাগ ও খেয়ালের অনন্যতায় উৎসবের সমাপনী দিনেও ধ্রæপদী সংগীত পিয়াসিদের মুগ্ধ করেছে শিল্পীরা। গতকাল শুক্রবার ছায়ানট ভবন মিলনায়তনে শেষ হয় দুই দিনের এ উৎসব।
অনুষ্ঠানে দলীয়ভাবে রাগ ভৈরবে কণ্ঠখেয়াল পরিবেশন করেন প্রতিষ্ঠানটির শিল্পীরা। এতে তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার। পরের পরিবেশনায় বেহালায় ‘রাগ গুণকেলি’তে মুগ্ধতা ছড়ান আলাউদ্দিন মিয়া, তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার। রাগ ‘আহীর ভৈরবে’ কণ্ঠখেয়ালের আবেশ ছড়ান আফরোজা রূপা। তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার। ‘রামকেলী রাগ’ পরিবেশন করে আসরকে ভাসিয়েছেন বিজন চন্দ্র মিস্ত্রি, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার, হারমনিয়ামে সুর তোলেন টিংকু শীল, সারেঙ্গীতে বিমোহিত করেন সৌনক দেবনাথ ঋক। ‘শুধ্ সারাং’ রাগে বাশির সুরে দর্শকদের আন্দোলিত করেন মৃতুঞ্জয় কুমার দাস, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার। সন্ধ্যায় হিম নীরবতায় ‘ভীম পলশ্রী’ রাগে শুরু হয় দলীয় পরিবেশনা, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার। ‘রাগ মারবা’য় সন্ধ্যাকে মোহময় করে তুললেন টিংকু শীল, পাখোয়াজে প্রশান্ত ভৌমিক আর তানপুরায় পর্ণা দেব রায় অনন্য করে তুললেন সন্ধ্যাটি। ‘পুরিয়া কল্যাণ’ রাগে কণ্ঠখেয়ালে মিনহাজুন হাসান ইমন সুরের মাধুরী ছড়ান। ‘ভূপালী’ রাগে অনন্যা আচার্যর পরিবেশনা অন্যরকম মাত্রা যোগ করল আয়োজনে। ‘যোগ’ রাগে সাইফুল ইসলাম অন্যমাত্রা যোগ করেন যেন। মোহিসইউ জোভিয়াল জিসাস ভুবনের ভুবন ভোলানো পরিবেশনা সবাইকে বিমোহিত করে। বিটু কুুমার শীলের ‘বাগেশ্বরী’ রাগে আনমনা হয়ে পড়েন শিল্পানুরাগীরা। এবাদুল হক সৈকত আর অসিত দে’র ‘মালগুঞ্জী’ রাগের পরিবেশনা আরেকবার মনে করিয়ে দেয় সুরের মায়াজাল বুনতে তাদের জুড়ি নেই। সকাল থেকে সন্ধ্যা প্রতিটি শিল্পীর পরিবেশনা মোহময় করে তুলেছিল দুই দিনের শুদ্ধসংগীতের উৎসবটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়