গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

শিল্পকলায় চিত্র প্রদর্শনী : ‘শিশু-কিশোর ও তরুণের ভাবনায় মেডিটেশন’

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেডিটেশন আত্মার খোরাক জোগায়, মনকে করে প্রশান্ত। ধ্যানের নিমগ্নতার রেশ ধরেই একজন মেডিটেরিয়ান এগিয়ে যায় প্রাত্যহিক জীবনের নানা কর্মকাণ্ডে। ‘দৃষ্টিভঙ্গি বদলান, জীবন বদলে যাবে’ এমন স্লোগান থেকে সেই শুরু থেকেই কাজ করে যাচ্ছে মেডিটেরিয়ানরা। ইতিবাচক চিন্তার মাধ্যমে আত্মাকে শুদ্ধ আর মনকে প্রশান্ত করার লক্ষ্যে কাজ করে যাওয়া কোয়ান্টাম মেথড ইতোমধ্যেই তাদের কার্যক্রমের ব্যাপকতা ছড়িয়ে দিয়েছে সারদেশে। কোয়ান্টাম মেথডের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালার ৫ নাম্বার গ্যালারিতে চলছে পাঁচদিনের চিত্র প্রদর্শনী। ‘শিশু-কিশোর ও তরুণদের ভাবনায় মেডিটেশন’ শীর্ষক চলমান এই প্রদর্শনীর চতুর্থদিন ছিল গতকাল শুক্রবার। ছুটির দিনের বিকাল হওয়াতে এদিন প্রদর্শনীর গ্যালারিতে ছিল উপচেপড়া ভিড়। শিশু-কিশোরদের অঙ্কিত চিত্রকর্ম দিয়ে প্রদর্শনীর গ্যালারি সাজানোতে এই প্রদর্শনীতে বিশেষ আগ্রহ ছিল শিল্পানুরাগী দর্শকদের। প্রদর্শনী প্রাঙ্গণ ঘুরে সেই চিত্রই লক্ষ্য করা গেছে। চিত্রকর্মের সামনে দাঁড়িয়ে সেলফি তোলে অনুষ্ঠানস্থলে ভিন্ন এক পরিবেশের সৃষ্টি করেন প্রদর্শনী দেখতে আসা শিল্পানুরাগীরা। সংযোগ, নক্ষত্রের রাত, প্রশান্ত মন, প্রকৃতিমগ্ন, বন্ধুত্ব, নির্বাণ, উত্থান, প্রাণ, জীবন যেখানে যেমন, বেলাশেষে, মহাশূন্যে, জয়িতা, আরোগ্যশালা, অরুণোদয়, মুক্তি, মগ্ন অতীন্দ্রিয়, আত্মশুদ্ধি, ধ্যানী, সূর্যের দিন, মৌন মানুষ, বিশ্ব শান্তি, দিনযাপন, মুক্তি, মগ্ন মনোভূমি, চিরন্তন, অন্তর্যাত্রা, মগ্ন চৈতন্যে, বৃত্তের বাইরে, সুখী জীবন, ভাবনা, নির্লিপ্তি ইত্যাদি শিরোনামের ১০০টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী।
প্রতিটি চিত্রকর্মেই মেডিটেশনের গুরুত্ব তুলে ধরেছে শিশু-কিশোররা।
শিশু-কিশোরদের আঁকা চিত্রকর্ম ছাড়াও প্রদর্শনীর গ্যালারিতে স্থান পেয়েছে মেডিটেশনে ধ্যানমগ্ন বিশ্বখ্যাত তারকাদের ছবি। এর মধ্যে মেডিটেশনরত ছবির মধ্যে রয়েছে বিশ্বখ্যাত তারকা উপস্থাপক ও মিডিয়া উদ্যোক্তা অপরাহ্ন উইনফ্রে, বিশ্বখ্যাত গলফার টাইগার উডা, হলিউড অভিনেত্রী ম্যাডোনা, জুলিয়া রবার্টস, এমা ওয়াটসন, অভিনেতা ও মানবাধিকারকর্মী রিচার্ড গিয়ার, টেনিস তারকা নোভাক জোকোভিচ, সংগীতশিল্পী কেটি পেরি, পল ম্যাকাটনি, অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা ক্লিন্ট ইস্টউড, মার্টিন স্করসিস, আরিয়ানা হাফিংটন, মাইকেল জর্ডান, হিউ জ্যাকম্যান, উইলিয়াম ক্লে ফোর্ড জুনিয়র ও উইল স্মিথের ছবি। আজ শনিবার শেষ হবে পাঁচদিনে এই প্রদর্শনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়