গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

মঞ্চায়ন হলো বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ছুটির দিনের সন্ধ্যায় গতকাল শুক্রবার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ১৫তম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন।
জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি রচিত এ নাটকের রূপান্তর ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল।
১৯২৫ সালে আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটসের ওপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন, যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই. কে. হর্নবেকের রিপোর্টিংয়ের মাধ্যমে এ মামলাটি মিডিয়ায় তীব্রভাবে আলোচিত হয় এবং পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামি পক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। বিবিধ ঘটনার উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে। ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত মামলা ‘স্কোপস্? মাংকি ট্রায়াল’ এর সত্য ঘটনা অবলম্বনে রচিত হয়েছে নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যশিল্পীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়