গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

ভোটাধিকারের জন্য আরেকটি মুক্তিযুদ্ধ দরকার : সিপিবি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মানুষের রুটি-রুজি, ভোটের অধিকার, বাকস্বাধীনতা ও গণতন্ত্র রক্ষায় একাত্তরের মুক্তিযুদ্ধের মতো এখনকার সময়েও আরেকটি মুক্তিযুদ্ধের দরকার বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম। গতকাল শুক্রবার দলের ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলনের উদ্বোধনকালে এ মন্তব্য করেন তিনি।
গতকাল সকাল ১০টায় রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের সামনে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলন উদ্বোধন করেন মুজাহিদুল ইসলাম সেলিম। এ সময়ে প্রস্তুতি পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শামসুজ্জামান হীরা দলীয় পতাকা উত্তোলন করেন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল- ‘দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’।
কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দনের সঞ্চালনায় উদ্বোধনী সমাবেশে কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদারসহ ঢাকা দক্ষিণের বিভিন্ন থানা ও শাখা থেকে আসা নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশে এখন একদিকে রয়েছে ৯৯ শতাংশ মানুষ, যারা মধ্যবিত্ত, নিম্নবিত্ত, বিভিন্ন কারখানার শ্রমিক, রিকশাশ্রমিক, নিম্ন আয়ের মানুষ। অন্যদিকে রয়েছে ১ শতাংশ বিত্তবান, যারা লুটেরা। পাকিস্তান আমলে আমরা বলেছিলাম এক দেশে দুই অর্থনীতি চলতে পারে না। বাংলাদেশে এবং ঢাকা শহরে দুইটা অর্থনীতি হয়ে গেছে। আমরা ৫৪ ভাগ বাঙালির অধিকার আদায়, ন্যায্য হিস্যা অধিকার আদায়ের জন্য একাত্তর সালে যেমন মুক্তিযুদ্ধের মাধ্যমে সংগ্রাম করেছি। আজ ৯৯ ভাগ মানুষের ন্যায্য হিস্যা অধিকার আদায়ের জন্য একইভাবে আমাদের সংগ্রাম গড়ে তোলা প্রয়োজন। সেই সংগ্রাম করতে না পারলে আমরা বাঁচতে পারব না। মানুষকে বাঁচাতে পারব না। দেশকে রক্ষা করতে পারব না।
সেলিম বলেন, একাত্তরের যে ৩০ লাখ মানুষ জীবন দিয়েছিল, তারা কারা? তারা ছিল কারখানার শ্রমিক, গ্রামের কৃষক, ক্ষেতমজুর, ছাত্র-যুবক, মেহনতি মানুষ। অস্ত্র হাতে যুদ্ধ করেছিল এরা। অথচ অল্প কিছু মানুষ আজ ধনী হয়েছে, লুটপাট করছে। তারা দেশের মানুষকে বিভিন্ন কায়দায় নির্যাতন করছে। আমরা বলেছিলাম, কেউ খাবে তো, কেউ খাবে না, কিন্তু মুক্তিযুদ্ধের পর সেই স্লোগানকে জলাঞ্জলি দেয়া হয়েছে। একাত্তর সালে গণমানুষের অধিকার আদায়, মুক্তির জন্য যদি মুক্তিযুদ্ধ যদি ন্যায়সঙ্গত হয়ে থাকে, তাহলে আজকেও ৯৯ ভাগ মানুষের মুক্তির সংগ্রাম করাও যুক্তিসঙ্গত বলে মনে করেন তিনি।

তিনি বলেন, জনগণের ভোট ও ভাতের সংগ্রাম রোধ করার জন্য সরকার মানুষের কণ্ঠস্বর রোধ করছে, নিপীড়নের স্টিমরোলার চালিয়ে তাদের দমন করার চেষ্টা করছে। দেশে চলছে ফ্যাসিস্ট দুঃশাসন। দুঃশাসন হটাতে হবে, ব্যবস্থা বদলাতে হবে, জোট-মহাজোটের বাইরে বিকল্প শক্তিকে প্রতিষ্ঠা করতে হবে। এ কাজে কমিউনিস্ট পার্টিকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পার্টিকে সেজন্য প্রস্তুতি নিতে হবে। উদ্বোধনী সমাবেশ শেষে বেলা ১১টায় মৈত্রী মিলনায়তনে কাউন্সিল অধিবেশন শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়