গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

বার্সা ছেড়ে অ্যাস্টন ভিলায় কুতিনহো

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সামনে কাতার বিশ্বকাপ। ফলে মাঠে নিয়মিত না হতে পারলে ব্রাজিল দলে ফিলিপ কুতিনহোর ডাক পাওয়ার সম্ভাবনা কম। তাছাড়া তিতের দলে সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে খেলেছেন তিনি। ক্যারিয়ারের চরম দুঃসময় পার করেছেন ক্যাম্প ন্যুয়ে। তাকে বিক্রি করে ভারমুক্ত হতে চাইছিল বার্সেলোনা। কিন্তু অফ-ফর্মে থাকা এই ফুটবলারকে কেউ কিনতেও চাচ্ছিল না। অবশেষে তাকে ধারে অ্যাস্টন ভিলায় পাঠাল কাতালান জায়ান্টরা।
বছরচারেক আগেও তাকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু লিভারপুল ছেড়ে ‘স্বপ্নের ক্লাব’ বার্সেলোনায় যোগ দিয়েই যেন নিজেকে হারিয়ে ফেলেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। ১৯৯২ সালে ব্রাজিলের ডিও ডি জেনিরোতে জন্ম নেয়া কুতিনহো ২০১৮ সালের জানুয়ারিতে বার্সায় যোগ দিয়েছিলেন। একই মাসে কোপা ডেল রের ম্যাচে এস্পানিওলের বিপক্ষে কাতালানদের হয়ে তার অভিষেক হয়। বার্সেলোনার হয়ে ১০৬ ম্যাচ খেলে ২৬ গোল করেছেন ব্রাজিলিয়ান তারকা। তার খেলা ম্যাচগুলোর মধ্যে বার্সা জিতেছে ৬৫টিতে। ড্র করেছে ২৪টিতে। আর হেরেছে ১৫টিতে।
অবশ্য ২০১৯-২০ মৌসুমে বার্সেলোনা থেকে কুতিনহো ধারে খেলেছিলেন বায়ার্ন মিউনিখে। এদিকে ম্যানচেস্টার সিটি থেকে ফেরান তোরেসকে দলে নিচ্ছে বার্সেলোনা। নিজেদের বেতন-ভাতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় দলে নতুন যোগ দেয়া ফেরান তোরেসকে লা লিগায় নিবন্ধন করতে পারছিল না বার্সেলোনা। কুতিনহোকে ধারে পাঠানোয় বেতনের খরচ কিছুটা কমে যাবে বার্সেলোনার। আর তাতে তোরেসকে নিবন্ধন করার পথে অনেকটাই এগিয়ে গেছে কাতালানরা।
অ্যাস্টন ভিলা কদিন আগেই নতুন কোচ নিয়োগ দিয়েছে। লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ড এখন ভিলার কোচ। ২০১৮ সালে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যাওয়ার পর নিজেকে হারিয়ে ফেলা কুতিনহো এর আগে লিভারপুলে জেরার্ডের সঙ্গে দারুণ সময় কাটিয়েছেন।
বার্সার জন্য ‘বোঝা’ হয়ে ওঠা এই প্লেমেকারের জন্য দল বদলানো জরুরি হয়ে উঠেছিল তার নিজের জন্যও। গতকাল অ্যাস্টন ভিলা আনুষ্ঠানিক বিবৃতিতে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে টানার ঘোষণা দিয়েছে, ‘অ্যাস্টন ভিলা ও বার্সেলোনা মৌসুমের বাকি সময়ের জন্য ফিলিপ কুতিনহোর ধারে ভিলা পার্কে খেলার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে।
স্বাস্থ্য পরীক্ষায় উতরানো এবং কার্যানুমতি পাওয়া সাপেক্ষে এই চুক্তিতে এই দলবদল স্থায়ী করে নেয়ার সুযোগও থাকছে। ফিলিপ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বার্মিংহামে পৌঁছাবেন।’কুতিনহোকে আড়াই মৌসুম ধরেই বিক্রি করার চেষ্টা চালাচ্ছে বার্সেলোনা। ফলে আগামী জুনে যদি অ্যাস্টন ভিলা তাকে কিনে নিতে চায়, দামে মিলে গেলে তাই আর আপত্তি থাকার কথা নয় বার্সার। তবে কুতিনহোকে ধারে পাঠালেও বেতনের খরচের পুরোটাই বাঁচাতে পারছে না কাতালানরা।
ফাঁস হওয়া এক নথির সুবাদে জানা গেছে, কুতিনহোকে করসহ ১ কোটি ৬০ লাখ ইউরো বেতন দেয় বার্সেলোনা। ধারে নিলেও ভিলা নাকি পুরো বেতন দেবে না, কিছু বেতন বার্সেলোনাকেও দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়