গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

নাপোলি-জুভেন্টাস পয়েন্ট ভাগাভাগি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিরি’আ লিগে গতকাল নিজেদের ঘরের মাঠে নাপোলির বিপক্ষে ১-১ সমতায় ম্যাচ শেষ করেছে জুভেন্টাস। জুভেন্টাস স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে ড্রিস মের্টেন্সের গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। এরপর দ্বিতীয়ার্ধে গোল শোধ করে দলকে সমতায় ফেরান ফেদেরিকো চিয়েসা। এদিকে আজ রাতে মাঠে নামছে লা লিগার জায়ান্ট ক্লাবগুলো। এর আগে সিরি’আ লিগে গতকাল হাইভোল্টেজ ম্যাচে আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমেছে বেশ। নাপোলি এগিয়ে যাওয়ার পর ম্যাচে ফেরে জুভেন্টাস। বাকি সময়ে অবশ্য আর জালের দেখা পায়নি কেউ। তাই সমতায় শেষ হয় দুই দলের লড়াই। জুভেন্টাস স্টেডিয়ামে গতকাল ইতালির সিরি’আ লিগের ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়েছে। নতুন বছরে দুই দলেরই প্রথম এই ম্যাচে বল দখলে একটু পিছিয়ে থাকা জুভেন্টাস গোলের জন্য শট নেয় মোট ২২টি, যার পাঁচটি ছিল লক্ষ্যে। আর নাপোলির ১৬ শটের চারটি লক্ষ্যে ছিল। জুভেন্টাস শুরুটা করে আশাজাগানিয়া। প্রথম ১০ মিনিটে দুটি সুযোগ পায় তারা। ফেদেরিকো বের্নারদেস্কির কর্নারে ওয়েস্টন ম্যাককেনির হেড বাইরে দিয়ে যায়। সতীর্থের পাস ধরে ডি-বক্সে আদ্রিও করাবিওর শট লক্ষ্যে থাকেনি। ম্যাচের ২৩তম মিনিটে লক্ষ্যে নিজেদের প্রথম শটে এগিয়ে যায় নাপোলি। লরেন্সো ইনসিনিয়ের ক্রস ডি-বক্সে পেয়ে মাত্তেও পলিতানা পাস দেন মের্টেন্সকে। ডান পায়ের কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন এ বেলজিয়ান ফরোয়ার্ড। ম্যাচের ৩৯তম মিনিটে আরেকটি ভালো সুযোগ পায় সফরকারীরা। স্বদেশি পিয়ত্র জিয়েলিন্সকির শটে এক হাতে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান জুভেন্টাসের পোলিশ গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনি।
তবে পরাজয়ের শঙ্কা থেকে স্বাগতিকরা বেরিয়ে আসে ম্যাচের দ্বিতীয়ার্ধে। এর আগে লিগ ম্যাচে গত সেপ্টেম্বরে নাপোলির বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হেরেছিল জুভেন্টাস। তবে এ যাত্রায় দলকে আরেকটি হার থেকে রক্ষা করেন ফেদেরিকো চিয়েসা। তার গোলে ম্যাচের ৫৪ মিনিটে সমতায় ফেরে স্বাগতিকরা। ডি-বক্সে হেডে ঠিকমতো বল ক্লিয়ার করতে পারেননি নাপোলির ডিফেন্ডার আমির রাহমানি। চিয়েসার বাঁ পায়ের জোরালো শট আরেক ডিফেন্ডারের পা ছুঁয়ে জালে জড়ায়। ম্যাচের ৬৪ মিনিটে আরেকটি সুযোগ পান চিয়েসা। এ যাত্রায় ইতালিয়ান ফরোয়ার্ডের শট রুখে দেন নাপোলির গোলরক্ষক দাভিদ ওসপিনা। ফলে ব্যবধান দ্বিগুণ করা হয়নি স্বাগতিকদের। ম্যাচের ৬৬তম মিনিটে বের্নারদেস্কি ও রাবিওর জায়গায় পাওলো দিবালা ও রদ্রিগো বেন্তানকুরকে নামান জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানি আলেগ্রি। পরের মিনিটেই প্রায় ৩০ গজ দূর থেকে দিবালার শট ঠেকান ওসপিনা। যোগ করা সময়ে সুবর্ণ সুযোগ হারান দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতার বদলি নামা জুভেন্টাসের মোইজে কিন। হুয়ান কুয়াদরাদোর ক্রসে ক্রসবারের ওপর দিয়ে হেড করেন তরুণ এই ইতালিয়ান ফরোয়ার্ড। ২০ ম্যাচে ১০ জয় ও পাঁচ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে জুভেন্টাস। সমান ম্যাচে ১২ জয় ও চার ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে তিনে নাপোলি। আরেক ম্যাচে রোমাকে ৩-১ গোলে হারানো এসি মিলান ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। ১৯ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে শিরোপাধারী ইন্টার মিলান।
এদিকে আজ রাতে মাঠে নামছে দুই স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। আজ রাত ১১টা ৩০ মিনিটে গ্রানাদার বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। চলতি আসরটি মোটেও ভালো কাটছে না জায়ান্ট ক্লাবটির। ১৯ ম্যাচে ৮ জয় ও ৭ ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পাঁচে অবস্থান করছে দলটি। তবে শুরুর ধাক্কা কিছুটা কাটিয়ে ম্যাচে ফিরেছে লিওনেল মেসির সাবেক ক্লাবটি। নতুন কোচ জাভি হার্নান্দেজের অধীনে তারা কিছুটা ছন্দে ফিরেছে। তবে তাদের ছন্দে ভাটা হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন সংক্রমণ। একে একে আক্রান্ত হয়ে মূল একাদশের অধিকাংশ ফুটবলারই এখন আইসোলেশনে। আবার মেম্ফিস ডিপাই, আনসু ফাতি, উসমান ডেম্বেলের মতো তারকা ফুটবলাররা ইনজুরিতে পড়ে আছেন বিশ্রামে। এ অবস্থায় গত সোমবার লিগ ম্যাচে তারা মাঠে নেমেছিল মায়োর্কার বিপক্ষে। বার্সা কোচ জাভি বাধ্য হয়ে বার্সেলোনার বি দল থেকে ফুটবলার এনে একাদশে অন্তর্ভুক্ত করান। তাতে অবশ্য সমস্যা হয়নি দলটির পারফরম্যান্সে। বরং মূল দলে সুযোগ পেয়ে উজ্জীবিত ছিলেন বি দলের ফুটবলাররা। ম্যাচটি শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধানে জিতে নেয় বার্সেলোনা। হাতে এখনো ১৯ ম্যাচ থাকলেও ক্লাবটির বর্তমান যে অবস্থা, তাতে লিগ চ্যাম্পিয়নের দৌড়ে তারা যেতে পারবে না, সেটা খুব ভালো করেই জানেন জাভি।
তাই লিগ টেবিলের সেরা চারে রাখতে তিনি চেষ্টা করে যাচ্ছেন। সে লক্ষ্যে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন বার্সা কোচ। দলের দায়িত্ব নেয়ার আগে তার সাবেক ক্লাবটি লিগ টেবিলের সাতে অবস্থান করছিল।
এদিকে গত মৌসুমে শিরোপা হাতছাড়া করলেও চলতি মৌসুমে লিগ চ্যাম্পিয়নের পথে বেশ এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। ২০ ম্যাচে ১৪ জয় ও ৪ ড্রয়ে ৪৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষ দল এখন তারা। দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার তুলনায় তারা ৫ পয়েন্ট বেশি নিয়ে এগিয়ে আছে। তবে রিয়াল মাদ্রিদও করোনায় কিছুটা জর্জরিত। লুকা মদ্রিচ, মার্কো আসেনসিও, মার্সেলোর মতো তারকা ফুটবলাররা করোনা আক্রান্ত। যার প্রভাব পড়েছে তাদের শেষ লিগ ম্যাচে। গেতাফের বিপক্ষে গত রবিবার তারা ম্যাচটি হেরেছে ১-০ গোলের ব্যবধানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়