গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

নতুন নাটকে বছর শুরু

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনা মহামারির কারণ মিলনায়তন ৫ মাস বন্ধ থাকার পরও ২০২১ সালে মঞ্চে এসেছে বেশ কিছু নতুন নাটক। এছাড়া ২০২২ সালের প্রথম সপ্তাহের প্রথম দিনই মঞ্চে এসেছে নতুন প্রযোজনা। পাশাপাশি বেশকিছু নতুন নাটক মঞ্চে আসার জন্য মহড়া কক্ষে প্রস্তুতি নিচ্ছে। এর মধ্যে ঢাকা থিয়েটার, অনুস্বর, প্রাচ্যনাটসহ অনেক নাট্যদলই এখন মহড়া কক্ষে ব্যস্ত নতুন নাটকের মহড়ায়। উৎসব আয়োজনের প্রস্তুতিও নিচ্ছে নাট্যদলগুলো। বছরের প্রথম দিনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ মঞ্চে এনেছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’। গত ১ জানুয়ারি সন্ধ্যায় ঢাবির নাটমণ্ডল মিলনায়তনে আমন্ত্রিতদের জন্য প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ঐতিহ্যবাহী যাত্রাপালা রীতির নিরীক্ষামূলক উপস্থাপনায় এটি নির্দেশনা দিয়েছেন বিভাগের সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান। ১-৫ জানুয়ারি টানা ৫ সন্ধ্যায় টিকেটের বিনিময়ে ‘বিসর্জন’ মঞ্চস্থ হয় নাটমণ্ডলে।
অধ্যাপক তানভীর নাহিদ খান বলেন, কোভিড ভয়াবহতায় দীর্ঘদিন জমে থাকা ক্লাস, পরীক্ষার ব্যস্ততার মাঝেই স্বল্পতম সময়ে নির্মিত হয়েছে যাত্রাপালা ‘বিসর্জন’। করোনাকালে দেড় বছর বিশ্ববিদ্যালয় থেকে দূরে থাকা শিক্ষার্থীদের এক নৈরাশ্যমূলক অভিজ্ঞতার মুখোমুখি করে। বাস্তব জীবনের এই অভিজ্ঞতা একই সঙ্গে যেমনি স্বাভাবিক জীবনে ফেরার অভিপ্রায় হিসেবে থিয়েটারকে গুরুত্বপূর্ণ অবলম্বন হিসেবে হাজির করে, তেমনি সা¤প্রতিক সময়ে ধর্মান্ধতা, ধর্ম-ব্যবসায়ীদের কপটতার উদাহরণ হিসেবে বিসর্জন নাট্যও সহজাতভাবেই প্রাসঙ্গিক হয়ে দাঁড়ায়।
‘বিসর্জন’ পরিবেশনায় অভিনয় করেছেন দীপম সাহা, ফারজাদ ইফতেখার, ফাহিম, হোসাইন জীবন, রাফায়াতুল্লাহ, তানভীর, অনু, নিকিতা, নীলিমা, সোহান, প্রণব, ইশতিয়াক, সুজানা, তনুশ্রী, সায়র নিয়োগী, রিফাত, করবী, তানভীর, ইমতিয়াজ, ফাহিম, ফৌজিয়া, মারিয়া, মাহজাবিন। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ড. আহমেদুল কবির। পোশাক ও রূপসজ্জা পরিকল্পনায় কাজী তামান্না হক সিগমা। দেহ বিন্যাস ও চলন অমিত চৌধুরী। গায়েন দলে রয়েছেন তাহিয়া, দেবলীনা, জয়া, সালমান, তরিকুল, আজরিনা, অনন্যা, বর্ণালী, কাঞ্চন, শান্তা, রাহাতুল ইসলাম, তাহসিন, টুম্পা, উম্মে হানী। বাদক দলে আছেন প্রণব, ইফতি, মনোহর, শাহাবুদ্দিন, আলাউদ্দিন, কমল, ভানু, কেশব। আলোক প্রক্ষেপণে আশরাফুল ইসলাম ও শাহাবুদ্দিন মিঞা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়