গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

ডিসেম্বর মাসে বছরের সর্বোচ্চ মূল্যস্ফীতি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে সর্বোচ্চ ৬ দশমিক শূন্য ৫ শতাংশে, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৯৮ শতাংশ। এটি ২০২১ সালের সর্বোচ্চ মূল্যস্ফীতির রেকর্ড। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। এর বাইরে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৭ শতাংশ, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৮৭ শতাংশ।
সম্প্রতি এসব তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। চাল, তেল, পরিবহন খরচ এবং বিভিন্ন নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি। বিবিএস জানায়, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৭ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ২০ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯০ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯৪ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৭৮ শতাংশ।
বিবিএস আরো জানায়, শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৬ শতাংশে, যা নভেম্বরে ছিল ৫ দশমিক ৫৯ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৪ দশমিক ৪১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৩৭ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৭ শতাংশে, যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৯৯ শতাংশ।
এদিকে গত বছরের জানুয়ারি থেকে শুরু করে ডিসেম্বর পর্যন্ত গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়