গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

ক্রাইস্টচার্চে সিরিজ জয়ের ছক কষছে মুমিনুল বাহিনী : বৃষ্টির বাগড়ায় অনুশীলন হয়নি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডের মাটিতে গত দুই দশকে কোনো সংস্করণে বাংলাদেশের প্রথম জয়। যে জয় জন্ম দিয়েছে আরো অনেক প্রথমের। রেকর্ড বই করে দিয়েছে ওলটপালট। মঙ্গানুইয়ে সিরিজে প্রথম টেস্টে ঐতিহাসিক জয়ের পরে টাইগাররা ফুরফুরে মেজাজে থাকবেন, এটাই স্বাভাবিক। তবে বাংলাদেশ অধিনায়ক এখানেই ক্ষান্ত হতে চান না। তার লক্ষ্য এখন ক্রাইস্টচার্চে হার এড়িয়ে সিরিজ জিতে নেয়া। এদিকে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে সিরিজের দ্বিতীয় টেস্টের মধ্য দিয়েই সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন রস টেইলর। আগামীকাল ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় ভোর ৪টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।
এর আগে দ্বিতীয় টেস্ট সামনে রেখে গতকাল থেকে অনুশীলন শুরুর কথা থাকলেও বৃষ্টি বাধায় এদিন জিমেই ঘাম ঝরিয়েছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে মাউন্ট মঙ্গানুই থেকে গত বৃহস্পতিবার ক্রাইস্টচার্চে পৌঁছান মুমিনুলরা। বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন দলের সবাই। একদিন বিশ্রামে কাটালেও আবারো নতুন মিশনের জন্য প্রস্তুতি শুরু করেছেন লাল-সবুজরা। টানা খেলা ও অনুশীলনের মধ্যে থাকায় এবার সবার জন্য একই রকম ট্রেনিং রাখছেন না কোচিং স্টাফরা। তাসকিন-এবাদত-শরিফুল-খালেদ-রাহীদের নিয়ে আলাদা করে কাজ করার কথা জানিয়েছেন স্ট্রেংথ ও কন্ডিশনিং কোচ নিকোলাস লি। এদিকে মাহমুদুল হাসান জয়ের

ইনজুরিতে কপাল খুলতে যাচ্ছে নাঈম শেখের। দ্বিতীয় টেস্টে অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে তার। সিরিজে এক শূন্যতে এগিয়ে থাকায় আত্মবিশ্বাস তুঙ্গে ডমিঙ্গো বাহিনীর। কন্ডিশনিং কোচ নিক লি বলেন, আমরা বৃহস্পতিবার সকালে ক্রাইস্টচার্চে এসে পৌঁছেছি। ছেলেরা খুব ভালো মুডে আছে। বে ওভালের জয়টা আমাদের পুরো দলের চেহারা বদলে দিয়েছে। সফরের শুরু থেকে আমরা বেশ চাপে ছিলাম। কোয়ারেন্টাইন নিয়ে দলের সবাই খুব দ্বিধায় ছিল। কিন্তু এখন সব বদলে গেছে। উইকেট ও কন্ডিশন দেখে একাদশ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। জয়ের এ টেস্টে খেলার সম্ভাবনা খুব কম। সেক্ষেত্রে আমরা বিকল্পও ভেবে রেখেছি।
নিজের ম্যাচ ভাবনা নিয়ে মুমিনুল বলেন, সর্বশেষ কয়েকটা টেস্ট ম্যাচে আমরা ভালো করতে পারছিলাম না। তাই নতুন বছরে ঘুরে দাঁড়ানোর তাড়না ছিল। অবশেষে সেটা পেরেছি। তবে এ মুহূর্তে জয়টা আপাতত ভুলে যেতে চাই। আমাদের এখন সব ভাবনা দ্বিতীয় তথা ক্রাইস্টচার্চ টেস্ট ঘিরে।
মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ। তাতে দেশের মাটিতে রেকর্ড টানা আটটি সিরিজে জয়যাত্রা থেমে গেল কিউইদের। যদিও সিরিজ ট্রফি ভাগাভাগি করার সুযোগ রয়েছে স্বাগতিকদের। এজন্য জয়ের বিকল্প নেই তাদের সামনে। আরেকটি কারণে এই ম্যাচে বিজয়ের হাসি হাসতে চায় নিউজিল্যান্ড, কারণ এটাই হতে চলেছে রস টেইলরের শেষ টেস্ট ম্যাচ। আর বিদায়ী ম্যাচ সামনে রেখে বাংলাদেশকে হুঁশিয়ারি দিয়ে রাখলেন নিউজিল্যান্ডের শীর্ষ এই টেস্ট ব্যাটসম্যান। সিরিজ হার এড়ানো ও বিদায় স্মরণীয় করতে জিততে চান টেইলর। দুই দিন আগেই গ্রাউন্ডসম্যানকে সঙ্গে নিয়ে উইকেট পরখ করেন তিনি। এটি হতে যাচ্ছে টেইলরের ১১২তম টেস্ট, নিউজিল্যান্ডের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট খেলা ড্যানিয়েল ভেট্টরির পাশে বসবেন তিনি।
বিদায়ী টেস্ট ম্যাচ নিয়ে ৩৭ বছর বয়সী এ ব্যাটসম্যান বলেন, আমরা ১-০ ব্যবধানে পিছিয়ে, আমরা জানি আমাদের কিছু আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে। কিন্তু এটা সেই মাঠ, যেখানে আমরা জানি কীভাবে খেলতে যাচ্ছি এবং এখানে আমাদের অনেক সাফল্য আছে।
ক্রাইস্টচার্চে আট টেস্টের কেবল একটি ড্র হয়েছে এবং সাতটিতে ফল এসেছে, নিউজিল্যান্ড জিতেছে ছয়টি। একমাত্র হার ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে, যে ম্যাচ ছিল ব্রেন্ডন ম্যাককালামের শেষ টেস্ট। ওই ম্যাচে ৫৪ বলে দ্রুততম টেস্ট সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছিলেন ম্যাককালাম, ৭৯ বলে করেছিলেন ১৪৫ রান। ম্যাককালামের মতো বিশাল কিছু করতে চান না টেইলর, ‘আমি মনে করি না তিনি শেষ ম্যাচে যা করেছেন, সেটা খুব বেশি লোক করতে পারবে। শুধু জিততে পারলেই ভালো লাগবে।’ এর আগে গত বুধবার মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ড ৮ উইকেটে হেরে যায় বাংলাদেশের কাছে। ঘরের মাঠে টানা ১৭ টেস্ট জয়ের পর অকল্পনীয় হারের তিক্ত স্বাদ পায় কিউইরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়