গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

ই-কমার্সে অবৈধ ডিজিটাল আইটেম বিক্রি নয়

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্ম এবং বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন্সের সাবসক্রিপশন ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি হচ্ছে। এসব বিক্রিতে মূল সেবাদাতা প্রতিষ্ঠানের অনুমতিও নেয়া হচ্ছে না। ফলে সংশ্লিষ্ট সেবাদাতা প্রতিষ্ঠানের মুনাফা হাতছাড়া হচ্ছে। বিষয়টি নজরে আসার পরপরই ই-কমার্সে এ ধরনের ব্যবসা বন্ধে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ৬ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের ওই নির্দেশনায় বলা হয়েছে, বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে ডিজিটাল আইটেম দেশীয় মুদ্রায় বিক্রির জন্য প্রদর্শন করা হচ্ছে।
এর বিক্রেতাকে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে এর মূল্য বিদেশে পাঠানো না হলে এ ধরনের ব্যবসা বিদেশি মুদ্রায় লেনদেন নীতিমালা লঙ্ঘন হবে। এ ধরনের পেমেন্টের ক্ষেত্রে ভ্যাট ও করের বিষয় রয়েছে। একই সঙ্গে ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের ব্যবহারের জন্য বিদেশি মুদ্রায় কোনো ডিজিটাল আইটেম কেনা হলে তা ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রির বিষয়েও নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। জানা গেছে, অনেক স্থানীয় ব্যবসায়ী বিদেশি বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মের সাবসক্রিপশন কিনে তা আবার ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি করেন, যা বন্ধের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়