গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

ইংলিশদের হাল ধরলেন বেয়ারস্টো

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অ্যাশেজের চতুর্থ টেস্টে সিডনিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে ইংল্যান্ড। ৩৬ রান তুলতেই নেই ৪ টপ অর্ডার ব্যাটসম্যান। মেলবোর্নের পর আরেকটি ইনিংস পরজয়ের শঙ্কা থেকে দলকে উদ্ধার করেন ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। তার অপরাজিত ১০৩ রানের ওপর ভর করে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রানে তৃতীয় দিন শেষ করেছে সফরকারীরা। এর আগে দুই বছর পর দলে সুযোগ পাওয়া উসমান খাজার ১৩৭ রানের অনবদ্য ইনিংসের ওপর ভর করে প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৪১৬ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।
চলতি অ্যাশেজ সিরিজের প্রথম তিন ম্যাচে ব্রিসবেন, অ্যাডিলেড ও মেলবোর্নে হেরে সিরিজ খুইয়েছে ইংল্যান্ড। এর মধ্যে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংস ও ১৪ রানে হেরেছে তারা। সে ব্যর্থতার চক্র থেকে বের হবে কি, উল্টো সিডনিতে আরেকটি ইনিংস পরাজয়ের শঙ্কা জাগছিল ইংলিশ শিবিরে। প্রথম ইনিংসে অজিদের করা ৪১৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩৬ রান তুলতেই নেই ৪ টপ অর্ডার ইংলিশ ব্যাটসম্যান। শেষ তিন ম্যাচ হারলেও ব্যাট হাতে জ¦লে উঠেছিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। কিন্তু সিডনিতে জ¦লে উঠতে পারল না তার ব্যাট। একেবারে খালি হাতে ফিরলেন এই ব্যাটসম্যান। এর আগে দ্বিতীয় দিন বিনা উইকেটে ১৩ রানে শেষ করেছিল সফরকারীর। দিনের শেষে উইকেট তুলে নেয়ার যে পরিকল্পনা করেছিলেন অজি অধিনায়ক তা ভেস্তে দেন দুই ইংলিশ ওপেনার। তবে তৃতীয় দিনের শুরুতে তারা আর মাঠে দেয়াল হয়ে দাঁড়াতে পারেননি। এদিন দলের খাতায় আর মাত্র ৯ রান যোগ হতেই মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন হাসিব হামিদ। ২৬ বল মোকাবিলা করে তিনি এক বাউন্ডারিতে ৬ রান করতে সক্ষম হন। দলীয় ৩৬ রানে বিদায় নেন আরেক ওপেনার জ্যাক ক্রাউলি। স্কট বোল্যান্ডের শিকার হওয়ার আগে তিনি ২ বাউন্ডারিতে ৫৫ বলে ১৮ রান করেন। এরপর দলের খাতায় আর কোনো রান যোগ না করেই বিদায় হন ডেভিড মালান ও জো রুট। মালান ৩৯ বল মোকাবিলা করে ৩ রান করেন, রুট শূন্য রানে মাঠ ছাড়েন।
ব্যাটিং বিপর্যয়ে ইংলিশরা। এমন সময়ে দলের ত্রাতা হয়ে দাঁড়ান বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। গড়েন ১২৮ রানের জুটি। দুর্দান্তভাবে অর্ধশতক তুলে নেয়া স্টোকসের ব্যাট যখন আরো খোলতাই হচ্ছে, তখনই তাল কেটে গেল নাথান লিয়নের বলে। এ স্পিনারের বলে এলবিডব্লিউ হয়ে ফিরলেন স্টোকস। জস বাটলারকেও বেশিক্ষণ টিকতে দেননি কামিন্স। শূন্য রানেই সাজঘরের পথ ধরেন বাটলার। এরপর শুরু বেয়ারস্টোর লড়াইয়ের গল্প। বেয়ারস্টোর ব্যাটে চড়েই এই অ্যাশেজে প্রথম ব্যক্তিগত শত রানের দেখা পেল ইংল্যান্ড। বুড়ো আঙুলে চোট নিয়েও বেয়ারস্টোর অসাধারণ শতক পুরো দিনে ইংল্যান্ডের লড়াকু মানসিকতারই প্রতিচ্ছবি হয়ে রইল। ইনিংসটা এখন তিনি কত বড় করতে পারেন, দেখার বিষয় সেটাই। যত বড় করতে পারবেন, সিডনি টেস্ট বাঁচাতে পারার স্বপ্নটাও ততই বড় হবে ইংল্যান্ডের। তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের স্কোর ৭০ ওভারে ৭ উইকেটে ২৫৮ রান। উইকেটে বেয়ারস্টোর সঙ্গে আছেন জ্যাক লিচ। এখনো ১৫৮ রানে পিছিয়ে ইংল্যান্ড। খুব ভালো অবস্থায় যে আছে ইংল্যান্ড, তা বলা যাবে না। কিন্তু ৩৬ রানে প্রথম ৪ উইকেট পড়ে যাওয়ার হিসেবে ইংল্যান্ড বেশ ভালোই করেছে বলতে হবে। ইংল্যান্ডের এখন লক্ষ্য, এই ভালো সময়কে যত দূর সম্ভব টেনে নেয়া। এ টেস্ট যেদিন শুরু হয়, সেদিন ছিল বেয়ারস্টোর বাবা ডেভিড বেয়ারস্টোর মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের পর এই প্রথম টেস্টে শতক পেলেন তিনি। ২০০০ সালের পর অস্ট্রেলিয়ায় বেয়ারস্টোর চেয়ে বেশি শতক শুধু মাইকেল ভন আর অ্যালিস্টার কুকেরই আছে। অজিদের পক্ষে সর্বোচ্চ ২টি করে উইকেট শিকার করেন প্যাট কামিন্স ও স্কট বোল্যান্ড।
এদিকে প্রায় দুই বছরের বেশি সময় পর আবারো অস্ট্রেলিয়ার টেস্ট দলে সুযোগ পেয়েই শতক তুলে নেন উসমান খাজা। ১০৬৩ দিন আগে খেলা শেষ টেস্টে শতরান করার পর আবারো দলে সুযোগ পেয়েই নিজ দেশের মাটিতে শতক পেলেন তিনি। এর আগে সিডনিতে ২০১৮ সালে নিজের খেলা সর্বশেষ টেস্টেও শতরান করেছিলেন খাজা। আবার সিডনিতে অ্যাশেজের চলতি চতুর্থ টেস্টে ফিরেই দেখা পেলেন শতরানের। সিডনি টেস্টের দ্বিতীয় দিনে খাজার ২৬০ বলে ১৩৭ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ৪১৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। দুই বছর ইংলিশদের বিপক্ষে মাঠে নেমেই পুরোপুরি আধিপত্য করে খেলেন উসমান খাজা। তার সেঞ্চুরির বাইরে একমাত্র অর্ধশতক রানের ইনিংস খেলেন স্টিভ স্মিথ। তবে বোলারদের ছোট ছোট অবদানে বড় সংগ্রহ পায় স্বাগতিকরা। এর আগে ক্যানবেরায় ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে শতক তুলে নিয়েছিলেন উসমান খাজা। মাঝের এ সময়ে অস্ট্রেলিয়া দলে অনিয়মিত হয়ে পড়েছিলেন বাঁ-হাতি এ ব্যাটসম্যান। টেস্ট খেলেছেন মাত্র তিনটি। সে তিনটিই ইংল্যান্ডে। এর মধ্যে সর্বশেষ টেস্টটি খেলেছিলেন ২০১৯ সালে ২২ আগস্ট থেকে শুরু হওয়া লিডস টেস্টে। ১১ বছর আগে এই সিডনিতেই টেস্ট অভিষেক হয়েছিল উসমান খাজার। ঘরের মাঠে পরিবারের সামনে নবম টেস্ট শতক তুলে নেয়ার মধ্য দিয়ে সাদা জার্সিতে প্রত্যাবর্তনও রাঙালেন তিনি। সিডনিতে এটি খাজার দ্বিতীয় টেস্ট শতক। এ মাঠে অ্যাশেজে নিজের সর্বশেষ ইনিংসেও (২০১৮) শতক তুলে নিয়েছিলেন খাজা। খাজা পাঁচে নেমে শতক তুলে নেয়ার আগে অস্ট্রেলিয়ার চার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, মার্কাস হ্যারিস, মারনাস লাবুশেন ও স্টিভ স্মিথ ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। ৩০ রান করা ওয়ার্নার ও ৬৭ রান করা স্মিথকে তুলে নেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। ৩৮ রান করা হ্যারিসের উইকেটটি শিকার করেন জেমস অ্যান্ডারসন। হ্যারিস চারটি বাউন্ডারির সাহায্য তার ইনিংসটি সাজান। এরপর লাবুশেনকে তুলে নেন মার্ক উড। ৫৯ বল মোকাবিলা করে ৪ বাউন্ডারির সাহায্য ২৮ রান করেন লাবুশেন।
এর আগে স্মিথের সঙ্গে ১১৫ রানের জুটিতে বড় ইনিংস খেলার ইঙ্গিত দেন খাওয়াজা। এরপর অ্যালেক্স ক্যারি, কামিন্স ও মিচেল স্টার্কের সঙ্গে গড়েছেন যথাক্রমে ৪৩, ৪৬ ও ৬৭ রানের জুটি। ব্রডের বলে বোল্ড হয়ে ফেরার দুই ওভার পরই ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ক্যারি ৩৯ বল মোকাবিলা করে ২ বাউন্ডারির সাহায্য ১৩ রান করেন। কামিন্স ২৪ রান করতে ৪৭ বল মোকাবিলা করে ৪টি বাউন্ডারি হাঁকান। স্টার্ক ৬০ বলে ৩টি বাউন্ডারি মেরে ৩৪ রান করেন। শেষ দিকে নাথান লিয়ন ৭ বলে ২ বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারিতে ১৬ রান করেন। এদিকে সিডনি টেস্ট দিয়ে ইংল্যান্ড দলে ফিরেই ৫ উইকেটের দেখা পেলেন ব্রড। এর আগে অ্যাডিলেডে দ্বিতীয় টেস্টটি খেলার পর তৃতীয় টেস্টে মেলবোর্নে বাদ পড়েন তিনি। একটি করে উইকেট শিকার করেন জেমন অ্যান্ডারসন, মার্ক উড ও জো রুট। এর আগে তিন টেস্টের সবকটি ম্যাচে জিতে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়