বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর কোরিয়া সফলভাবে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যস্থলে নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে গতকাল বৃহস্পতিবার কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে।
গত বুধবারের এই পরীক্ষা চলতি বছর দেশটির প্রথম বড় ধরনের অস্ত্র পরীক্ষা। এই নিয়ে দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানাল উত্তর কোরিয়া। এই ধরনের ক্ষেপণাস্ত্র লক্ষ্যস্থলের অনেক কাছে চলে আসার পরই কেবল রাডারে ধরা পড়ে, তুলনায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অনেক আগেই শনাক্ত করা যায়।
বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটের দিকে দেশটির পূর্ব উপকূল থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে। এদিন সকালেই জাপানের কোস্ট গার্ড প্রথম এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করে, এরপর দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা কর্তৃপক্ষ তা নিশ্চিত করে বলে জানিয়েছে বিবিসি।
কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের পরীক্ষায় ‘হাইপারসনিক গøাইডিং ওয়ারহেডটি’ এর বুস্টার রকেট থেকে বিচ্ছিন্ন হওয়ার পর ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যস্থলে ‘নিখুঁতভাবে আঘাত’ হানার আগে ১২০ কিলোমিটার উড়ে যায়। পরীক্ষায় ফ্লাইট কন্ট্রোল ও শীতকালীন ঠাণ্ডার মধ্যে ক্ষেপণাস্ত্রটির লক্ষ্যস্থলে আঘাত হানার সক্ষমতাও নিশ্চিত হয়েছে বলে প্রতিবেদনটিতে বলা হয়েছে। সাধারণত হাইপারসনিক অস্ত্র ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক নিচু দিয়ে লক্ষ্যের দিকে উড়ে যায়। এসব ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণেরও বেশি গতিতে, ঘণ্টায় প্রায় ৬ হাজার ২০০ কিলোমিটার বেগে উড়ে যেতে পারে।

নতুন বছরের প্রাক্কালে ৩১ ডিসেম্বর উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) অষ্টম কেন্দ্রীয় কমিটির চতুর্থ পূর্ণাঙ্গ বৈঠকের শেষ দিনে ও নিজের ক্ষমতারোহণের দশম বর্ষপূর্তিতে দেয়া ভাষণে কিম জং উন আন্তর্জাতিক ও কোরীয় উপদ্বীপের অস্থিতিশীল সামরিক পরিস্থিতির মুখে জাতীয় প্রতিরক্ষাকে শক্তিশালী করার ডাক দিয়েছিলেন। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা তার প্রতিফলন বলে মনে করা হচ্ছে। অক্টোবরের পর এই প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থবির হয়ে থাকার মধ্যেই গত বছর নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র, ট্রেন থেকে ছুড়তে সক্ষম এমন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং নতুন দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টার মাধ্যমে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াসহ অল্প কয়েকটি দেশের সঙ্গে যোগ দিল।
একজন প্রতিরক্ষা বিশেষজ্ঞ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, গত সেপ্টেম্বরে হওয়াসং-৮ নামের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া কিন্তু এবার যেটি পরীক্ষা করেছে তা পুরোপুরি আগেরটির মতো নয়, শুধু কিছু বৈশিষ্ট্যে দুটির মিল আছে।
উত্তর কোরিয়ার নেতা কিম গত বছরের শেষ ভাষণে পারমাণবিক অস্ত্র বা যুক্তরাষ্ট্রের চেয়ে স্কুল ইউনিফর্ম ও দেশের একটি ট্রাক্টর ফ্যাক্টরি নিয়েই বেশি কথা বলেছিলেন, এতে নতুন বছরে তার মনোযোগ অস্ত্রের চেয়ে দেশের জনগণের ‘খাদ্য ও জীবনমান উন্নয়নে’ বলে ধারণা করা হচ্ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়