বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

সমকালীন বিশ্ব রাজনীতি : আন্তর্জাতিক বিষয় সাবলীলভাবে তুলে ধরা হয়েছে

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পৃথিবীকে ভালোভাবে জানা মানুষের জন্য খুবই জরুরি। এই বিশ্বায়নের যুগে আমরা দুনিয়ার কোনো কিছু থেকেই নিজেকে দূরে রাখতে পারি না আবার কোনো কিছুকে অবহেলাও করতে পারি না। বিশ্বব্যাপী রাজনীতির সামগ্রিক চিত্রকে বিশ্লেষণ করেই লক্ষ্য নির্ধারণ করতে হয়। সব স্তরের রাজনৈতিক ঘটনাবলি ও তাদের মধ্যকার আন্তঃসম্পর্ক বৈশ্বিক রাজনীতি বুঝার জন্য জানা অপরিহার্য। ডুনাল্ড ট্রাম্পের আর জো বাইডেনের আমেরিকা শাসন শুধু আমেরিকার জন্যই নয় সারা বিশ্বের জন্যই ভিন্ন চিত্র তৈরি করে। আমেরিকার ঘটানো পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের একটি হয়ে উঠে বাংলাদেশ। বিশ্ব রাজনীতিতে আন্তঃসংযুক্ততা ও আন্তঃনির্ভরশীলতা বৃদ্ধি পেয়েছে। চীনের উহানের সৃষ্ট করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বব্যাপীই বিপুল ক্ষতির কারণ হয়ে উঠেছে। আজ বিনিয়োগ, কর্মসংস্তান, উৎপাদন ও বিপণন ব্যবস্থা এক দৈশ্বিক অবস্থায় নেই। আরবের ধনকুবের বিনিয়োগ করছে ইউরোপের ক্রীড়াঙ্গনে, মধ্যপ্রাচ্যে সৃষ্ট কর্মসংস্থানে অংশ নিচ্ছে ফিলিপেনো নারী আর মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো উৎপাদন করছে বাংলাদেশে এসে। বাংলাদেশের তৈরি পোশাক আজ দখল করে নিয়েছে বিশ্ববাজার। এসব প্রক্রিয়ায় বিভিন্ন দেশের অংশগ্রহণ হচ্ছে যুগপৎ। তাই আমাদের বিশ্বরাজনীতি সম্পর্কে জানা অপরিহার্য। একই সাথে আরো জানতে হবে বিশ্ব অর্থনীতি, বাণিজ্য, সংস্কৃতি, পরিবেশ, ভূগোল, সমাজ, প্রগতি, ধর্ম, মানবতা ও বিজ্ঞান সম্পর্কে।
সাইদ আহমেদ বাবু রচিত ‘সমকালীন বিশ্ব রাজনীতি’ বইটি পড়ে মনে হয়েছে, এসব বিষয় জানার ও বুঝার জন্য একটি নির্ভরযোগ্য বই এটি। বইটির চমৎকার একটি ভূমিকা লিখেছেন রাজনীতিবিদ, লেখক ও সংগঠক ড. নূহ-উল-আলম লেনিন। তিনি বইটি সম্পর্কে যথার্থ বলেছেন, ‘লেখক সাইদ আহমেদ বাবু তার গ্রন্থে’ বিভিন্ন আন্তঃরাষ্ট্র ও আন্তর্জাতিক ইস্যু সাবলিল ভাষায় ব্যাখ্যা করেছেন। বিভিন্ন রাষ্ট্রের অভ্যন্তরীণ ইস্যুর আন্তর্জাতিক তাৎপর্য রয়েছে যার প্রতি লেখক আলোকপাত করেছেন। এই গ্রন্থে তার পরিবেশিত তথ্য, ব্যাখ্যা ও দৃষ্টিভঙ্গির প্রতিফলন দেখলে যে কেউই তাকে বিশেষজ্ঞ বলে মনে করতে পারেন। মূলত রাজনৈতিক কর্মী হয়েও লেখক প্রাবন্ধিক হিসেবে প্রতিষ্ঠার পথে পা বাড়িয়েছেন। লেখক দীর্ঘদিন ধরেই বিভিন্ন পত্রপত্রিকায় রাজনীতি ও আন্তর্জাতিক বিষয় নিয়ে লিখছেন।
বইটিতে সমকালীন বৈশ্বিক বিষয়ে ৪১টি প্রবন্ধ রয়েছে। প্রবন্ধগুলো এতটাই বৈচিত্র্যময় যে মনে হবে সারা বিশ্বকেই দুই মলাটে আবদ্ধ করেছেন। আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনের গুরুত্ব ও বাংলাদেশের তাৎপর্যময় অবস্থান তুলে ধরেছেন আবার বিশ্বব্যাপী করোনা ভাইরাসের ভয়ানক ছোবলের বিস্তারিত তুলে ধরেছেন। বর্তমান পৃথিবীর বহু দেশেই মানবিক বিপর্যয় ঘটেছে। সিরিয়া, ইয়েমেন, আফগানিস্তান, সুদানসহ দেশগুলোর বিপর্যয়ের কারণের পেছনের কারণও তিনি অনুসন্ধান করেছেন। বিভিন্ন দেশের রাজনৈতিক পালাবদলের প্রেক্ষাপট, ঘটনা ও সুদূরপ্রসারি ফল নিয়েও আলোচনা করেছেন। ডুনাল্ড ট্রাম্পের অনিবার্য পতন, দিল্লিতে কেজরিওয়ালের ও ভারতে নরেন্দ্র মোদির ক্ষমতায় থেকে যাওয়া ও মাহাথীর মোহাম্মদের অভূতপূর্ব জয়ের ঘটনার বর্ণনা যেমন করেছেন আবার তাদের তাদের ক্ষমতায় থেকে যাওয়া বা ফিরে আসার কারণও ব্যাখ্যা করেছেন। যুক্তরাষ্ট্রের ‘ব্লাক লাইভস ম্যাটার’ এর অহিংস প্রতিবাদ, ইরানের সোলায়মানী হত্যাকাণ্ডের পূর্বাপর বর্ণনা আর ব্রিটেনে ভোটে বেক্সিটের পক্ষে বিজয় নিয়ে তার লেখা পরিতৃপ্ত করেছে।
শ্রীলঙ্কায় খ্রিস্টান সম্প্রদায়ের বড় উৎসবে ইস্টার সানডের প্রার্থনা সমাবেশে রক্তাক্ত বোমা হামলার বিস্তারিত বর্ণনা দিয়েছেন, পেছনের কারণ উদঘাটন করেছেন ও প্রশাসনের ব্যর্থতার কথা বলেছেন। আবার তারও আগে সংঘটিত নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদের ভিতরে নারকীয় হামলার বিস্তারিত বলেছেন এবং তাদের প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় কীভাবে রুখে দাঁড়িয়েছেন তারও বর্ণনা দিয়েছেন। তার গ্রন্থে এশিয়া, ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা অস্ট্রেলিয়া মহাদেশের গুরুত্বপূর্ণ রাজনীতি ও সংঘাতের ঘটনা বিস্তারিতভাবে তুলে ধরেছেন। রাজনৈতিক সংকট ও সংঘাত যেমন আছে তেমনি আছে সফলতা ও মানবতার কথাও। এসেছে নোবেল বিজয়ীদের কথা, প্রয়াত অটলবিহারী বাজপেয়ী ও কফি আনানের সাথে বাংলাদেশের সুগভীর সম্পর্কের কথা। তিনি বইটিতে আরো গুরুত্বপূর্ণ অনেক কিছুই স্থান দিয়েছেন।
আমাদের আশাবাদী করে যখন দেখি বাংলাদেশ থেকেও এমন বই লেখা সম্ভব হচ্ছে যা পড়ে সমকালীন বিশ্ব রাজনীতি সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ হবে। লেখকের দৃষ্টিভঙ্গি পাঠকের বৈশ্বিক ভাবনার জায়গাকে আরো সমৃদ্ধ করবে। লেখককে ধন্যবাদ কষ্টসাধ্য এমন একটি বই উপহার দেয়ার জন্য। এ বিষয়ে তার দীর্ঘ ৫ বছরের পড়াশোনা ও গবেষণা সফল হয়েছে। বইটি প্রকাশ করেছে ঝুমঝুমি প্রকাশন। ঝুমঝুমি প্রকাশন সাম্প্রতিক সময়ে বেশকিছু ভালো বই উপহার দিয়েছে। কাগজ ও বাঁধাই উন্নত মানের হয়েছে। মূল্য ৮০০ টাকা।
-আসলাম জুবায়ের

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়