বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

বাউবিতে জলবায়ু পরিবর্তন শীর্ষক সেমিনার

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জলবায়ু পরিবর্তন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির অবক্ষেপণ ও অবক্ষয় এবং ভূমিরূপ পরিবর্তন নিয়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট রিসার্চ অধ্যাপক মাইকেল এস স্টেকলারের এক সেমিনার গত বুধবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেমিনার হলে অনুষ্ঠিত হয়েছে। বাউবির শতাধিক শিক্ষক এ সেমিনারে অংশ নেন। বিজ্ঞপ্তি
অধ্যাপক স্টেকলার বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের ভূমিরূপ পরিবর্তনের ফলে প্রাকৃতিক পরিবেশ, জনজীবন এবং অর্থনীতিতে যে পরিবর্তন এসেছে তা সংশ্লিষ্ট নীতি নির্ধারণীদের গুরুত্বের সঙ্গে দেখা উচিত। বিশেষ করে, বার্মা থেকে গঙ্গা-ব্রহ্মপুত্রের ভাঙন ও পরিবর্তিত রূপ নিয়ে অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার ও লিওনার্দো সিবার যে গবেষণা পত্র তৈরি করেছিলেন তার নানা দিক তুলে ধরেন অধ্যাপক স্টেকলার।
তিনি বলেন, উজানের গুরুত্বপূর্ণ ¯্রােতস্বিনী হিসেবে গঙ্গা-ব্রহ্মপুত্র অববাহিকায় অবক্ষেপণ, পললায়ন, ভাঙন ও জেগে উঠা চর জনজীবনে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। সহ¯্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা সামনে রেখে টেকসই উন্নয়ন ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে জলবায়ু পরিবর্তন, নদীর গতিপথ বদলজনিত কারণে ভূমিরূপের রূপান্তর ও তার সঙ্গে সম্পর্কিত অঞ্চলের মানব জীবনধারার প্রতœতাত্ত্বিক বিশ্লেষণ করেন অধ্যাপক স্টেকলার। আর্থ-সামাজিক সংগঠন, অবকাঠামোগত উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি নীতি নির্ধারণে এই গবেষণা নবীনদের উৎসাহিত করবে বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, গত ২০ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও বর্তমানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারের সঙ্গে প্রাকৃতিক দুর্যোগ নিয়ে যৌথ গবেষণা করছেন অধ্যাপক মাইকেল এস স্টেকলার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়