বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট : সিরিজ জয়ের চ্যালেঞ্জ নিয়ে সেই ক্রাইস্টচার্চে টাইগাররা

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ এড়াতে নানা ছক কষছে কিউইরা। ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে ধোবলধোলাই হলে যে মানসম্মান সবই যাবে তা ভেবে অস্থির নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। ক্রাইস্টচার্চে ৯ জানুয়ারি দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে মুমিনুল হক বাহিনীর মুখোমুখি হবে টম লাথাম বাহিনী। প্রথম টেস্টে স্বাগতিকদের ৮ উইকেটে হারানোর দুর্দান্ত এক জয়ের স্মৃতি নিয়ে মাউন্ট মঙ্গানুই ছেড়েছে গতকাল দ্বিতীয় টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চে পৌঁছেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ২০১৯ সালের এই ক্রাইস্টচার্চে টেস্ট খেলতে নামার আগের দিন মসজিদে হামলার কারণে ওই সফর বাতিল হয়েছিল। ভয়াবহ ওই সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন তামিম-মুশফিক-মাহমুদউল্লাহ-মুমিনুলরা।
ক্রাইস্টচার্চে পৌঁছে গতকাল বিশ্রাম কাটিয়ে আজ থেকে অনুশীলন শুরু করবে টাইগাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পাঠানো এক ভিডিও বার্তায় দলের স্ট্রেংথ এন্ড কন্ডিশনিং কোচ নিকোলাস লি বলেছেন, মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট নিয়ে সবাই যারপরনাই খুশি। আগামী দুই দিন আমরা পরের টেস্টের জন্য প্রস্তুত হব। এর মধ্যে

বিমানে ওঠার আগেই আমাদের পেসাররা ঘাম ঝরিয়েছেন। আজ আমরা স্কোয়াডের বাকিদের নিয়ে কাজ করব ও দেখব কীভাবে পরের ম্যাচের জন্য তাদের প্রস্তুত করা যায়।
আজ থেকে ফের পুরো মাত্রায় চলবে অনুশীলন। নিকোলাস লি বলেছেন, ‘প্রত্যেকের রিকভারি প্রক্রিয়াটা আলাদা হবে। প্রথম টেস্টে যারা শারীরিক চাপটা কম নিয়েছে, তাদের কিছুটা বেশি পরিশ্রম করতে হতে পারে। ম্যাচের আগের দিন সবাইকে চাপমুক্ত রাখতে চাই।’
জয়ী দলটি নিয়ে ক্রাইস্টচার্চে নামতে পারছে না বাংলাদেশ দল। কারণ ইনজুরিতে ছিটকে গেছেন ওপেনার মাহমুদুল জয়। তার হাতে তিন সেলাই। নাঈম শেখ থাকছেন তার জায়গায় দলে।
ক্রাইস্টচার্চে ফের নতুন চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, মাউন্ট মঙ্গানুইয়ে কী ঘটেছে তা আমি ভুলে যেতে চাই। আমি এখন ক্রাইস্টচার্চ নিয়ে ভাবছি। সিরিজ বাঁচাতে হলে কিউইদের ক্রাইস্টচার্চ টেস্ট জিততেই হবে। ড্র হলে সিরিজ জিতবে বাংলাদেশ। অন্যদিকে মাউন্ট মঙ্গানুইয়ে জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া টাইগাররা। জয়ে ফিরতে ক্রাইস্টচার্চে বাড়তি বাউন্স ও সবুজ ঘাসে মোড়ানো উইকেট তৈরি করেছে কিউইরা। মাউন্ট মঙ্গানুইয়ে টেস্ট শেষে নিউজিল্যান্ডের স্পার্ক স্পোর্টস টিভিতে সাবেক কিউই ক্রিকেটার ক্রেগ ম্যাকমিলান বলেছেন, ‘বে ওভালে নিউজিল্যান্ড তাদের প্রত্যাশামতো কন্ডিশন পায়নি। ক্রাইস্টচার্চে এমন হবে না। উইকেট নিশ্চয়ই সবুজ থাকবে। কিছুটা বাড়তি বাউন্সও নিশ্চয়ই থাকবে। আর নিউজিল্যান্ড ওই ভেন্যুতে খেলতেও পছন্দ করে। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের কোনো টেস্ট হারার ঘটনা আমার মনে পড়ে না।
ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের পেসাররা ফায়দা লুটবে আর বাংলাদেশের ফাস্ট বোলাররা মার খাবে, তা ভাবতে নিউজিল্যান্ডের সমর্থকদের বারণ করেছেন সাবেক কিউই ক্রিকেটার সাবেক কিউই মার্ক রিচার্ডসন। মাউন্ট মঙ্গানুইয়ে বল হাতে ঝলক দেখানো তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম ক্রাইস্টচার্চে আরো ভয়ংকর হয়ে উঠতে পারেন বলেন টম লাথাম বাহিনীকে সর্তক করে দিয়েছেন মার্ক রিচার্ডসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়