বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

দুর্দান্ত জয়ে চ্যাম্পিয়ন মধ্যাঞ্চল

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) নবম আসরে অসাধারণ এক জয়ে শিরোপা জিতল ওয়ালটন মধ্যাঞ্চল। তারা গতকাল ফাইনালে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে ৪ উইকেটে জিতে শিরোপা ঘরে তুলেছে। এর আগে প্রথম ও চতুর্থ আসরেরও শিরোপা জিতেছিল ওয়ালটন। তাছাড়া বিসিএলের শেষ তিন আসরে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চল। ওই তিন আসরে ভালো করতে পারেনি ভালো যায়নি ওয়ালটন মধ্যাঞ্চল। এবার নবম আসরে শুরু থেকেই শিরোপা জিততে আত্মবিশ্বাসী ছিল শুভাগত হোম, মিঠুন ও সৌম্যরা। লিগের প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে হেরে যায় ১০ রানে। তৃতীয় ম্যাচ ফের ড্র করে ওয়ালটন মধ্যাঞ্চল নাম লেখায় ফাইনালে। তিন রাউন্ড ও ফাইনাল শেষে তারাই এখন বিসিএল সেরা। এছাড়া বিসিএলে ব্যক্তিগত অর্জনেও ওয়ালটন মধ্যাঞ্চল সবাইকে ছাড়িয়ে। এই টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান হয়েছেন মধ্যাঞ্চলের ওপেনার মোহাম্মদ মিঠুন। সেরা বোলার তার সতীর্থ স্পিনার হাসান মুরাদ। সেই সঙ্গে সেরা ক্রিকেটারও মিঠুন। তার সঙ্গে যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন জাকির হাসান। দলগত পুরস্কারের পাশাপাশি ব্যক্তিগত অর্জনেও এ পুরস্কারই বলে দেয় প্রতিযোগিতায় কতটা দাপট দেখিয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল।
এদিকে ফাইনালে ক্যারিয়ারে প্রথমবার প্রথম শ্রেণির ক্রিকেটের ডাবল সেঞ্চুরি পেয়েছেন মিঠুন। ২০৬ রানের ঝকঝকে ইনিংস খেলেন ডানহাতি ব্যাটসম্যান। এর আগে প্রথম রাউন্ডে চট্টগ্রামে করেছিলেন ১৭৬ রান। সব মিলিয়ে বিসিএলে ৪ ম্যাচে ৭ ইনিংসে ৪৬৮ রান করেন তিনি। গড় ছিল ৬৬.৮৫। ফলে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার লুফে নিয়েছে মিঠুন। তার সঙ্গে এ পুরস্কার ভাগাভাগি করেছেন জাকির হাসান। বিসিবি দক্ষিণাঞ্চলের এ ব্যাটসম্যান ৫ ম্যাচে ৫ ইনিংসে ৩৯৬ রান করেছেন। ৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। গড় রান ৯৯.০০। আর বল হাতে ওয়ালটনের বাঁ-হাতি স্পিনার মুরাদ ৪ ম্যাচে ১৯.৪৫ গড়ে পেয়েছেন ২২ উইকেট। ৪ ম্যাচে দুবারই পাঁচ উইকেট শিকার করেন তিনি। সেরা বোলিং ৬ উইকেটে ৭৪। তিনটি পুরস্কারের জন্য প্রাইজমানি ১ লাখ টাকা করে। এছাড়া বিসিবি আরো দুটি পুরস্কার দিয়েছে। চট্টগ্রামে ডাবল সেঞ্চুরি করা তৌহিদ হৃদয় টুর্নামেন্টে ভালো পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হয়েছেন। বোলিংয়ে এই পুরস্কার পেয়েছেন নাসুম আহমেদ। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ায় ওয়ালটন ২০ লাখ ও রানার্সআপ বিসিবি সাউথ জোন ১০ লাখ টাকা প্রাইজমানি পেয়েছে। এদিকে বিসিবি স্মারক পুরস্কার দিয়েছে একশরও বেশি প্রথম শ্রেণির ম্যাচে দায়িত্ব পালন করা আম্পায়ার মাহফুজুর রহমান লিটুকে।
গত পরশু ওয়ালটন মধ্যাঞ্চল দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২৬ রান তুলে চতুর্থ দিন শেষ করে। ফলে বিসিএলে চ্যাম্পিয়ন হতে ওয়ালটন মধ্যাঞ্চলের প্রয়োজন ২১৮ রান। আর বিসিবি দক্ষিণাঞ্চলের দরকার ছিল ৭ উইকেট। গতকাল পঞ্চম ও শেষ দিন শিরোপা জিততে কঠিন পথ পাড়ি দিতে হয়েছে ওয়ালটন মধ্যাঞ্চলকে। কারণ ২১৮ রানের বাধা টপকে বিজয়ীর মুকুট পরা এত সহজ ছিল না। জিততে মরিয়া বিসিবি দক্ষিণাঞ্চলের বোলাররাও ছিল বেশ আক্রমণাত্মক। টপ ও মিডল অর্ডার ভালো না করায় চাপে পড়ে ওয়ালটন। পঞ্চম ও শেষ দিনের শুরুতেই উইকেটের মিছিলে সৌম্য, তাইবুর, সালমানরা। ফলে সকালেই চাপে পড়ে ওয়ালটন। কিন্তু বিপদের সময় মাঠে নেমে অধিনায়ক শুভাগত দলের হাল ধরেন। তিনি প্রবল দৃঢ়তার সঙ্গে হার না মানা লড়াইয়ে ওয়ালটনকে শিরোপা জিতিয়ে মাঠ ছাড়েন। প্রথম ইনিংসে তার সেঞ্চুরি ও মিঠুনের ডাবলে ওয়ালটন সেন্ট্রাল লিড পেয়েছিল। দ্বিতীয় ইনিংসে তার হার না মানা ১১৪ রানের ইনিংসে ঘরে শ্রেষ্ঠত্বের পুরস্কার। ম্যাচ পরিস্থিতি বিবেচনায় তার ইনিংসটি অসাধারণ ও অনবদ্য।
দল যখন খাদের কিনারায় তখন প্রতি আক্রমণে শুভাগত এলোমেলো করেন সাউথ জোনের বোলিং আক্রমণ। তাতে মিরপুরে লেখা হয় শুভাগতর ব্যাটিং কাব্য। ১৩ চার ও ২ ছক্কায় তার ১১৪ রানের ইনিংসটি সাজান ওয়ালটন সেন্ট্রালের অধিনায়ক। সপ্তম উইকেটে শুভাগতকে সঙ্গ দেন জাকের আলী অনিক। উইকেট কামড়ে পড়ে থাকা এ ব্যাটসম্যান ১২৪ বলে ৫ বাউন্ডারিতে ৪১ রান করেন। দুজন ২৩২ বলে ১৫৩ রানের জুটি গড়েন। এতে শিরোপা জিতে যায় ওয়ালটন সেন্ট্রাল। জয় থেকে ১ রান দূরে ছিল ওয়ালটন। নাসুম আহমেদের শর্ট বল জাকের আলী মিড উইকেট দিয়ে বল হাঁকান। মজার বিষয় হলো, বল সীমানা ছোঁয়ার আগেই ড্রেসিংরুম থেকে উচ্ছ¡সিত হয়ে মজিদ, অপু, মুগ্ধ, তাইবুর,মিঠুন ও সৌম্যরা মাঠে প্রবেশ করেন। অধিনায়ক শুভাগতকে নিয়ে তাদের সে কী আনন্দ। তবে এ কখনই সব উল্লাস করতে নারাজ ওয়ালটনের অধিনায়ক। প্রথম শ্রেণির টুর্নামেন্ট জয়ের পর তাদের নজর এখন বিসিএলের ওয়ানডে ফরম্যাটে। ৯ জানুয়ারি থেকে সিলেটে শুরু হচ্ছে সেই টুর্নামেন্ট। যেখানে ওয়ালটন সেন্ট্রালের হয়ে খেলবেন সাকিব আল হাসান। বিসিএলে তিনি ফেরায় বেশ উত্তেজনা ছড়াবে তা বলার অপেক্ষা রাখে না। তবে সাকিব দলের সঙ্গে কখন যোগ দিবেন সেটা দ্রুত জানাবেন। তাছাড়া বিসিএলের দুইবারের চ্যাম্পিয়ন ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে কখনো খেলা হয়নি সাকিবের। এবারই দলটির জার্সিতে মাঠ মাতাবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়