বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

গুজরাটে বিষাক্ত গ্যাসে ৬ শ্রমিকের মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যে রাসায়নিক বর্জ্যরে ট্যাঙ্কার থেকে নির্গত বিষাক্ত গ্যাসে একটি ডাইং ও প্রিন্টিং মিলের অন্তত ছয় শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে রাজ্যটির সুরাট জেলার এ ঘটনায় আরো ২২ জন অসুস্থ হয়ে পড়েছেন বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।
সুরাট পৌর করপোরেশনের (এসএমসি) দায়িত্বপ্রাপ্ত প্রধান দমকল কর্মকর্তা বসন্ত পারেখ জানিয়েছেন, শচিন শিল্প এলাকায় গ্যাস লিকের এ ঘটনার সময় ওই শ্রমিকরা আশপাশেই ছিলেন। তিনি জানান, স্থানীয় সময় ভোর রাত ৪টা ২৫ মিনিটের দিকে দমকল বিভাগ একটি কলে খবর পেয়ে ঘটনাস্থলে যায়। সেখানে কারখানাটির কাছে রাস্তার পাশে দাঁড় করিয়ে রাখা রাসায়নিক বর্জ্যবাহী ট্যাঙ্কার থেকে বিষাক্ত ধোঁয়া বের হচ্ছিল। ওই গ্যাসের বিষক্রিয়ায় ২৫ থেকে ২৬ জন শ্রমিক অজ্ঞান হয়ে পড়েছিল। দ্রুত তাদের স্থানীয় সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই হাসপাতালের আবাসিক চিকিৎসক ওমকার চৌধুরী জানান, ছয়জন মারা গেছেন এবং ২২ জনকে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে। পরে দমকল বিভাগ ট্যাঙ্কারের ভালব বন্ধ করতে সক্ষম হলে গ্যাস বের হওয়া থামে বলে পারেখ জানান। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
পুলিশ জানিয়েছে, রাসায়নিক ভর্তি ওই ট্যাঙ্কারটি থেকে বর্জ্য পদার্থ বের করে নর্দমায় ফেলার সময় ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার সময় কাছের একটি দোকানে বসে বহু শ্রমিক চা পান করছিলেন, তাদের অনেকেই অসুস্থ হয়ে পড়েন।
তদন্তকারীদের ধারণা, নিয়ম লঙ্ঘন করে ওই নর্দমায় রাসায়নিক বর্জ্য ফেলছিলেন ট্যাঙ্কারটির চালক আর ওই সময়ই ঘটনাটি ঘটে। সে অন্য একটি এলাকা থেকে ট্যাঙ্কারটি ঘটনাস্থলে নিয়ে এসেছিল। ঘটনার পর থেকে ওই চালককে পাওয়া যাচ্ছে না। তার খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে বলে তদন্তকারীরা জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়