চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

বোদায় গ্রাহকের দুই কোটি টাকা নিয়ে লাপাত্তা ব্যাংক

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন এ রবিউল হাসান লিটন, বোদা (পঞ্চগড়) থেকে : আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেড বোদা উপজেলা থেকে গ্রাহকের প্রায় দুই কোটি টাকা হাতিয়ে নিয়েছে। আমানতকারীরা তাদের কষ্টার্জিত আমানতের টাকা ফেরত না পেয়ে দিশাহারা হয়ে পড়েছেন। কয়েক বছর পূর্বে বোদা পৌর শহরের চৌধুরী মার্কেটের দোতলায় মাসিক ভাড়ায় অফিস নিয়ে জাঁকজমকভাবে ব্যাংকিং কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটির বোদা শাখার ব্যবস্থাপক রাজশাহীর বিধান চন্দ্র রায়। ব্যবস্থাপকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী অল্প বিনিয়োগে অধিক মুনাফা প্রদানের প্রলোভন দেখিয়ে শত শত গ্রাহকের কাছ থেকে আনুমানিক প্রায় দুই কোটি টাকা স্থায়ী আমানত সংগ্রহ করে।
অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম চালানোর কারণে সমবায় নিবন্ধন অধিদপ্তর আজিজ কো-অপারেটিভের কার্যক্রম বন্ধ করে দেয়। এরপরও বোদা শাখার কর্মকর্তা-কর্মচারীরা শত শত গ্রাহকের আমানত সংগ্রহ অব্যাহত রাখে।
আমানতকারীরা বিষয়টি জানতে পেরে আমানতের টাকা ফেরত চাইলে ব্যবস্থাপক বিধান চন্দ্র টালবাহানা শুরু করেন এবং পরে তিনি পালিয়ে যান। শত শত আমানতকারী তাদের সঞ্চিত প্রায় দুই কোটি টাকা ফেরত পাওয়ার আশায় ব্যবস্থাপক বিধান চন্দ্র রায়ের বাড়িতে গিয়ে ধরনা দিয়েও কোনো সুফল পাচ্ছেন না।
খোঁজ নিয়ে জানা গেছে, আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেড বোদা শাখার কর্মকর্তা-কর্মচারীরা সদস্য ভর্তি ও স্থায়ী আমানত সংগ্রহকালে পৌর সদরের ইসলামবাগ এলাকার মিজানুর রহমান ২০১৯ সালের মার্চ তিন বছর মেয়াদে তিন লাখ টাকা মাসিক মুনাফা ডিপোজিটে জমা রাখেন। 
এভাবে ব্যবসায়ী কমলেষ কুমার লাহিড়ী ৫ লাখ টাকা, থানাপাড়ার অরবিন্দ ৩ লাখ টাকা, সাতখামারের সুলতান ৩ লাখ টাকা, হলপাড়ার উদয় ৪ লাখ টাকা, কলেজপাড়ার মজাহার মাস্টার ৩ লাখ, কালীবাড়ির রানা ঘোষ ৪ লাখ টাকাসহ এমন শত শত গ্রাহকের কাছ থেকে প্রায় দুই কোটি টাকা আমানত সংগ্রহ করে হাতিয়ে নিয়েছে।
এসব গ্রাহক তাদের সঞ্চিত টাকা ফেরত পেতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
তারা ব্যবস্থাপক বিধান চন্দ্র রায়সহ সংশ্লিষ্ট দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।
সরজমিন গিয়ে দেখা যায়, আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিমিটেডের বোদা শাখাটি বাইরে থেকে তালা লাগানো।
এ ব্যাপারে প্রতিষ্ঠানটির বোদা শাখার ব্যবস্থাপক বিধান চন্দ্র রায় মোবাইলে জানান, আগামী কমিটির মিটিংয়ে বোদা শাখার বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হবে। তিনি বারবার কমিটির মিটিংয়ের কথা বলে গ্রাহকদের বিভ্রান্ত করছেন বলে গ্রাহকরা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়