চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

বেনেটের দাবি : টিকার চতুর্থ ডোজে অ্যান্টিবডি পাঁচ গুণ

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোভিড টিকার চতুর্থ ডোজ দেয়ার এক সপ্তাহ পর ওই ডোজটি মানুষের শরীরে অ্যান্টিবডির পরিমাণ পাঁচ গুণ বাড়ায় বলে এক গবেষণার প্রাথমিক ফলাফলের বরাত দিয়ে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। গত মঙ্গলবার ইসরায়েলের সেবা মেডিকেল সেন্টারে এক অনুষ্ঠানে বেনেট বলেন, চতুর্থ ডোজ দেয়া শুরু হওয়ার পর এক সপ্তাহ পর আমরা উচ্চমাত্রার নিশ্চয়তাসহ জেনেছি যে চতুর্থ ডোজ শরীরের জন্য নিরাপদ।
ইসরায়েলজুড়ে করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সেবা মেডিকেল সেন্টার নিজেদের কর্মীদের মাঝে পরীক্ষামূলক দ্বিতীয় বুস্টার ডোজ দিচ্ছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। অ্যান্টিবডি বাড়ার ফলে সংক্রমণ, হাসপাতালে ভর্তি ও গুরুতর লক্ষণের বিরুদ্ধে এটি প্রতিরোধ বাড়াবে বলেও মনে করছেন বেনেট। কোভিড-১৯ টিকার প্রভাব নিয়ে গবেষণায় ইসরায়েল নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে বিশ্বে। বছরখানেক আগেই তারা জনসংখ্যার বেশিরভাগ অংশকে টিকার দুটি ডোজ দিয়ে দিয়েছে। বিশ্বের যে দেশগুলো সবার প্রথমে নাগরিকদের বুস্টার বা তৃতীয় ডোজ দিয়েছে, তার মধ্যেও রয়েছে ইসরায়েল। দেশটি এখন ষাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এমন রোগীদের টিকার চতুর্থ ডোজ দিচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য বলছে, অন্যদের বুস্টার ডোজ পাওয়ার আগে বিশ্বজুড়ে আরো বেশি মানুষকে টিকার প্রথম ডোজ দেয়া উচিত। ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়, চলতি সপ্তাহ থেকে অন্য এক গ্রুপকে চতুর্থ ডোজ হিসেবে মডার্নার ভ্যাকসিন দেয়া হবে। চতুর্থ ডোজ পাওয়া কয়েকজন এখন পর্যন্ত যেসব হালকা পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বলেছেন, তার সঙ্গে তৃতীয় ডোজের পর দেখা দেয়া পার্শ্বপ্রতিক্রিয়ার তেমন কোনো পার্থক্য নেই।
এসব পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে আছে ব্যথা, জ্বর ও মাথাব্যথা। গত বছরের নভেম্বরে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর দ্রুত এটি বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত অন্তত ১২৮টি দেশে ভ্যারিয়েন্ট পাওয়া গেছে বলে দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যউপাত্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়