চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

বিসিএসে সুপারিশ পাওয়া ৮৪ জনকে নিয়োগের নির্দেশ

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিসিএসের সুপারিশপ্রাপ্ত ৮৪ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনপ্রশাসন মন্ত্রণালয় সচিবকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। এ সংক্রান্ত পৃথক ৪টি রিটের চূড়ান্ত শুনানি করে গতকাল বুধবার বিচারপতি মামুনুর রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া ও এডভোকেট মিজানুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। ছিদ্দিক উল্ল্যাহ মিয়া বলেন, এ রায়ের ফলে রিটকারীরা ন্যায় বিচার পেয়েছেন। এতে তাদের নিয়োগের পথ সুগম হলো। আইনজীবী ছিদ্দিক উল্ল্যাহ মিয়া বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএস এবং ২০১৮ সালের ৮ এপ্রিল ৩৯তম বিসিএসের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করলে রিটকারীরা আবেদন করেন। লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে মোট এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। পরবর্তী সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৯ সালের ২০ মার্চ এবং পরে বিভিন্ন তারিখে সর্বমোট এক হাজার ২৪৮ জনকে নিয়োগ দেয়। কিন্তু ৩৮ জন রিটকারীসহ সর্বমোট ৬৬ জন নিয়োগ বঞ্চিত হন।

অন্যদিকে ৩৯তম বিসিএসে ২০১৯ সালের ৩০ এপ্রিল মোট চার হাজার ৭৯২ জনকে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন পদে নিয়োগের সুপারিশ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় সুপারিশকৃতদের মধ্যে থেকে ২০১৯ সালের ১৮ নভেম্বর এবং পরবর্তী বিভিন্ন তারিখে চার হাজার ৭২০ জনকে সহকারী সার্জন পদে নিয়োগ দেয়। ৩৬ জন রিটকারীসহ সর্বমোট ৭২ জন নিয়োগ বঞ্চিত হন। বারবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ করেও নিয়োগ প্রদান না করায় তারা হাইকোর্টে রিট দায়ের করেন।
ওই রিটের রুল শুনানি শেষে বিসিএসে সুপারিশপ্রাপ্তদের মধ্যে ৩৬তম থেকে ১০, ৩৭তম থেকে ৩৮ ও ৩৯তম থেকে ৩৬ জনসহ সর্বমোট ৮৪ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করলেন হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়