চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

বিসিএলের ফয়সালা আজ

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমে উঠেছে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। আজ এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন কে হবে তা জানতে মুখিয়ে আছেন দেশের ক্রিকেটভক্তরা। বিসিএলে চ্যাম্পিয়ন হতে ওয়ালটন মধ্যাঞ্চলের প্রয়োজন ২১৮ রান। আর বিসিবি দক্ষিণাঞ্চলের চাই ৭ উইকেট। গতকাল ওয়ালটন মধ্যাঞ্চলের দ্বিতীয় ইনিংস ৩ উইকেট হারিয়ে ২৬ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে। উইকেটে অপরাজিত আছেন সৌম্য সরকার ৮ ও সালমান হোসেন ৫ রান। আজ তারা উইকেট কামড়ে লড়াই করতে পারলে জয় নিশ্চিত। আর নাসুম আহমেদ-আব্দুল মাজিদরা ৭ উইকেট শিকার করতে সক্ষম হলেই বিসিএল চ্যাম্পিয়ন হবে বিসিবি দক্ষিণাঞ্চল। এদিকে গতকাল ২১৮ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়ালটন মধ্যাঞ্চলের। দলীয় ২০ রান তুলতেই ৩ উইকেট হারায় তারা। বল হাতে দক্ষিণাঞ্চলের নাসুম আহমেদ টানা দুই ওভারে ২টি উইকেট শিকার করেন। এদিন ফরহাদ রেজা পঞ্চম ওভারে মোহাম্মদ মিঠুনকে ব্যক্তিগত ৭ রানে সাজঘরে ফেরান। পরের ওভারে আব্দুল মাজিদ ৫ রানে নাসুমের শিকার হন। সাউথ জোনের স্পিনার তার পরের ওভারে হাসান মুরাদকে আউট করেন।
এদিকে গতকাল আবু হায়দার রনির দুর্দান্ত বোলিংয়ে ধস নেমেছে দক্ষিণাঞ্চলের ব্যাটিংয়ে। ১ উইকেটে ৪৩ রানে দিন শুরু করে রনির বোলিং তোপে পড়ে ৬ উইকেট হারিয়ে ফেলে ১১১ রান তুলতেই। ফলে দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস গুটিয়ে গিয়েছে ২৬৮ রানে। তাতে ২১৭ রানের লিড পায় তারা। নবম ব্যাটসম্যান মেহেদী হাসান রানাকে ফিরিয়ে এক ইনিংসে পঞ্চম উইকেট পান আবু হায়দার রনি। রিশাদ হোসেন শেষ জুটিতে কামরুল ইসলাম রাব্বির কাছ থেকে দারুণ সঙ্গ পান। সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু তাকে এক রানের আক্ষেপে পোড়ান তাইবুর রহমান। রিশাদ ৯৯ রান করেন ১৩৬ বল খেলে ১০ চার ও ৪ ছয়ে। ২৮ বল খেলেও রানের খাতা না খুলে অপরাজিত ছিলেন রাব্বি।
এছাড়া দিনের শুরুতেই পিনাক ঘোষ ফেরেন রনির শিকার হয়ে। ২২ রানে তিনি দিন শুরু করেছিলেন। এরপর একে একে ফেরেন তৌহিদ হৃদয় (০), অমিত হাসান (৪১), জাকির হাসান (০) ও ফরহাদ রেজা (১৩) রানে।
বল হাতে মধ্যাঞ্চলের রনি ৩ উইকেট শিকার করেন। ১টি করে উইকেট নিয়েছেন হাসান মুরাদ, মুকিদুল ইসলাম ও সৌম্য সরকার।
এছাড়া বিসিএলের ফাইনালে ইনিংস সূচনা করতে নেমে প্রথম শ্রেণির ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন মোহাম্মদ মিঠুন। বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে মাইলফলকে পা রাখেন ডান-হাতি এ ব্যাটার। ১৫ বছরের প্রথম শ্রেণির ক্যারিয়ারে এর আগে ১৩ শতক আছে, ১৫০ পেরিয়েছিলেন দুবার। তবে মোহাম্মদ মিঠুনের সর্বোচ্চ ছিল ১৮৬ রান। বিসিএলের এ মৌসুমেই ছিল ১৭৬ রানের ইনিংসও। অবশেষে গত পরশু প্রথম দ্বিশতকটা পেয়ে গেলেন এই ডান-হাতি ব্যাটার। বিসিএল ফাইনালে গত পরশু দক্ষিণাঞ্চলের বিপক্ষে ২০৬ রান করেন মধ্যাঞ্চলের মিঠুন। তার সঙ্গে শতক পেয়েছেন শুভাগত হোমও। দ্বিতীয় দিনে ইনিংস উদ্বোধন করতে নেমেছিলেন, তবে ১৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়েছিল মধ্যাঞ্চল। মিঠুন প্রতি আক্রমণ শুরু করেছিলেন এর পরপরই। অধিনায়ক শুভাগত হোম দারুণ সঙ্গ দিয়েছেন। দ্বিতীয় দিনেই দারুণ এক শতক পেয়ে যান মিঠুন, দিন শেষে অপরাজিত থাকেন ১০২ রানে। বিসিএলের এ মৌসুমেই ইনিংস উদ্বোধন করতে আসেন মিঠুন। মঙ্গলবার মিঠুন এবং শুভাগত হোমের ব্যাটিং দৃঢ়তায় মধ্যাঞ্চলের ইনিংস ৪৩৮ রানে থামে। এর আগে দক্ষিণাঞ্চল প্রথম ইনিংসে ৩৮৭ রান সংগ্রহ করে। শেষ পর্যন্ত মিঠুন আউট হয়েছেন ৩০৬ বলে ২০৬ রান করে। বিসিএলে দুর্দান্ত ফর্মে থাকায় তিনি ফের ডাক পেতে পারেন জাতীয় দলে। মঙ্গলবার তৃতীয়দিনের খেলা শেষে এমনটাই জানিয়েছেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার সুমন।
মিঠুনের বিষয় তিনি বলেন, মিঠুন ক্যারিয়ার শুরু করেছে ওপেনার হিসেবে। পরে একটা লম্বা সময় ধরে মাঝখানে ব্যাটিং করেছে। ও আবার ওপেনিংয়ে ফিরে এসেছে। আমার মনে হয় এটা ওকে সাহায্য করছে, ও পরবর্তীতে যখন জাতীয় দলে যদি ডাক পায় তখন ওপেনিং করবে নাকি মাঝে ব্যাটিং করবে সেটা তো আমাদের চিন্তাভাবনায় আছে। কিন্তু এখন দুটি রাস্তা খোলা আছে- হয় মিডল অর্ডার নয়তো ওপেনিং। সে এখন খুব ভালো ব্যাটিং করছে। আমাদের একটা জায়গা খুলে দিয়েছে, যেখানে আমরা ওকে যে কোনো পজিশনে খেলাতে পারব।
তবে যাই হোক আজ ফাইনালে পঞ্চম ও শেষ দিন জয়ের জন্য ওয়ালটন সেন্ট্রালের চাই ১৯২ রান, সাউথের প্রয়োজন ৭ উইকেট। যেহেতু ক্রিকেট অনিশ্চয়তার খেলা তাই কে জিতবে তা খেলার মাঠেই দেখা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়