চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

বাণিজ্য মেলা প্রতিদিন : গৃহস্থালি পণ্যেই আগ্রহী নারী

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেঁজুতি : দর্শনার্থীর পদচারণায় মুখরিত ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। পঞ্চমদিনে দেখা গেছে জমজমাট মেলা প্রাঙ্গণ। তবে বেচাকেনা এখনো জমেনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। বছরের প্রথমদিন থেকেই ঢাকার পূর্বাচলে শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২। মেলার পঞ্চম দিনে গতকাল বুধবার মেলা প্রাঙ্গণে দেখা গেছে, ধীরে ধীরে জমে উঠছে বাণিজ্য মেলা। এদিন সকাল থেকে দর্শনার্থীদের খুব একটা ভিড় না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সমানুপাতিক হারে বাড়তে থাকে দর্শনার্থীদের আনাগোনা। তবে পণ্য কেনার চেয়ে স্টল ঘুরে দেখার জন্যই বেশি সময় পার করছেন দর্শনার্থীরা। পণ্যের গুণগতমানের বিষয়টি দেখছেন তারা। ফাঁকে কেউ কেউ পণ্যও কিনছেন; তবে তা হাতেগোনা কয়েকজন।
শহুরে জীবনে শীতের প্রকোপ কিছুটা কম থাকায় বেচাবিক্রি কিছুটা কম শীতের পোশাকের স্টলগুলোতে। তবে মেলায় গৃহস্থালি পণ্যের স্টল ও প্যাভিলিয়নে ভিড় একটু বেশিই। এর মধ্যে প্লাস্টিক, সিরামিক, স্টিলের ক্রোকারিজ পণ্য সামগ্রীর দোকানগুলোতে ভিড় চোখে পড়ার মতো।
গৃহিণীদের পছন্দের দিকে নজর রেখে বরাবরের মতো মেলায় এবারও ঠাঁই হয়েছে নানা কাজে ব্যবহারযোগ্য অ্যালুমিনিয়াম সামগ্রীর। স্থায়ী ঠিকানায় প্রথমবারের মতো আয়োজিত মেলার চিত্র কিছুটা ভিন্ন। কমেছে স্টল ও অংশ নেয়া প্রতিষ্ঠানের সংখ্যা। এমনকি পণ্য সরবরাহও কমেছে কিছুটা। নেই ছাড় কিংবা উপহারের ছড়াছড়ি। এত নেই এর মাঝেও অ্যালুমিনিয়াম সামগ্রীর স্টলে রয়েছে ক্রেতার ভিড়। আয়োজনের শুরু থেকে এখন পর্যন্ত বিক্রি নিয়ে সন্তুষ্ট ব্যবসায়ীরা। প্রতিবার গৃহিণীদের পদচারণায় মুখর থাকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। তাদের চাহিদার শীর্ষে থাকে রান্নার কাজে ব্যবহারযোগ্য নানা পণ্য। নারী ক্রেতাদের আকর্ষণে প্রতি বছরই এই আন্তর্জাতিক আয়োজনে পসরা সাজানো হয় অ্যালুমিনিয়াম সামগ্রীর। মাসজুড়ে দেয়া হয় বিভিন্ন ছাড়সহ উপহার। ২৫তম আসরেও অ্যালুমিনিয়াম পণ্য নিয়ে এই আন্তর্জাতিক আয়োজনে অংশ নিয়েছিল ভারত-পাকিস্তান-থাইল্যান্ডের বেশ কিছু প্রতিষ্ঠান। সেই সংখ্যা এবার নেমেছে মাত্র একটিতে।
মেলায় ক্রেতা ও বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের পছন্দের শীর্ষে রয়েছে প্লাস্টিকের বালতি, বিভিন্ন সাইজের বক্স ও অ্যালুমিনিয়ামের গৃহস্থালি পণ্য, নন স্টিক ফ্রাইপ্যান, প্রেসার কুকার, জুস মেকার, ভেজিটেবল কাটারসহ গৃহস্থালির দেশ-বিদেশি নানান সামগ্রী। এবার মেলায় বিভিন্ন আকর্ষণীয় প্লাস্টিক পণ্য নিয়ে এসেছে বেঙ্গল প্লাস্টিক ওয়্যার। এবারের মেলায় বেঙ্গল ১০ থেকে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিচ্ছে। এছাড়া বেঙ্গলের নিজস্ব এ্যাপসের মাধ্যমে মেলা থেকে পণ্য কিনলে হোম ডেলিভারি ফ্রি দেয়া হচ্ছে। ওয়্যারড্রোব, আলমারি, ডাইনিং টেবিল থেকে শুরু করে নিত্যদিনের ব্যবহার্য বিভিন্ন কন্টেইনার। মেলায় আরএফএল নিয়ে এসেছে বিভিন্ন ধরনের কিচেনওয়্যার, কিচেন সেলফ, ফুড কন্টেইনারসহ বিভিন্ন প্লাস্টিক ফার্নিচার এখানে পাওয়া যাবে। বড় পণ্যগুলো ক্রয়ের ক্ষেত্রে ফ্রি হোম ডেলিভারি দিচ্ছে প্রতিষ্ঠানটি। জানতে চাইলে আরএফএল প্লাস্টিকের ফ্লোর ম্যানেজার বলেন, এখনো ক্রেতা বাড়ছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতাদের ভিড় লেগেই আছে, তবে এখনো বেচাবিক্রি জমে উঠেনি। মেলা প্রাঙ্গণে কথা হয় মিরপুর-৬ নম্বরের বাসিন্দা স্মৃতি মণ্ডলের সঙ্গে। তিনি বলেন, মেলায় এক জায়গায় দেশি-বিদেশিসহ সব পণ্য পাওয়া যাচ্ছে। বিভিন্ন ছাড়েও পণ্য পাওয়া যাচ্ছে। তাই মেলা থেকে জিনিসপত্র কিনছি।
বাণিজ্যমেলাকে পণ্য প্রচারের বড় প্লাটফর্ম হিসেবে মনে করেন উদ্যোক্তারা। তবে সবকিছুর পিছনে বড় ভূমিকা রাখে বিক্রয়কর্মীরা। তাদের পারফরম্যান্স জরুরি মনে করেন ব্যবসায়ীরা। যে যত সুন্দর ও আকর্ষণীয়ভাবে প্রতিষ্ঠানের পণ্য ও সেবা দর্শনার্থীদের সামনে তুলে ধরতে পারবেন, ক্রেতাদের সাড়া ততই মিলবে। মেলায় ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে প্লাস্টিকের তৈরি পণ্য। এছাড়া ননস্টিক ফ্রাইপ্যান, কড়াই, প্রেসার কুকার, রাইস কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেনও রয়েছে এ তালিকায়। এছাড়া ঘর সাজানোর ফার্নিচার, টিভি, ফ্রিজও রয়েছে ক্রেতাদের পছন্দের তালিকায়। বিভিন্ন স্টলের তথ্য অনুযায়ী, ১ থেকে ২ হাজার টাকায় ফ্রাইপ্যান, দেড় থেকে ৪ হাজার টাকায় প্রেসার কুকার বিক্রি করছেন বিক্রেতারা। বেঙ্গল, আরএফএল ছাড়াও মেলায় গৃহস্থালি বিভিন্ন পণ্য বিক্রি করছে আরো কিছু প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়