চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

তারাকান্দা রেসিডেন্সিয়াল মডেল স্কুল : শর্ত ভেঙে ৬ দিন ক্লাস অতিরিক্ত ফি আদায়

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাগর তালুকদার, তারাকান্দা (ময়মনসিংহ) থেকে : সরকারি নির্দেশনা অমান্য করে সপ্তাহে ৬ দিন ক্লাস নিচ্ছে তারাকান্দার রেসিডেন্সিয়াল মডেল স্কুল। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধিও। এছাড়া ভর্তির ক্ষেত্রে রয়েছে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ।
অভিভাবকদের অভিযোগ, স্কুলে ভর্তির ক্ষেত্রে ইচ্ছামতো বিভিন্ন ফি আদায় করা হচ্ছে। পুরাতন শিক্ষার্থীরা নতুন ভর্তি কার্যক্রম সম্পন্ন না করলে তাদের নতুন বই দেয়া হচ্ছে না- এমন অভিযোগও পাওয়া যাচ্ছে। বিশেষ করে বকেয়া আদায়ের বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে প্রতিষ্ঠানটি। তারা শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালাকে উপেক্ষা করে চলেছেন।
করোনার সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রেখে কোন রুটিনে ক্লাস হবে তা নির্দিষ্ট করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে একদিন তিনটি বিষয়ের ওপর ক্লাস নেয়া যাবে। এছাড়া অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুদিন তিনটি বিষয়ের ওপর ক্লাস নেয়া যাবে। কিন্তু রেসিডেন্সিয়াল মডেল স্কুল ৪টি ভাড়া বিল্ডিয়ে ১৩টি শ্রেণিকক্ষে সপ্তাহে ৬ দিন ৫শ’র অধিক শিক্ষার্থীর পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
এছাড়া ১৯ দফা শর্ত দিয়ে দেশের সব স্কুল-কলেজ খুলে দিলেও এ স্কুলে স্বাস্থ্যবিধি নিশ্চিত না করেই পাঠদান শুরু করেন প্রধান শিক্ষক রুকুন উদ্দিন ফকির। সরজমিন গিয়ে দেখা যায়, থার্মোমিটারে তাপমাত্রা না মেপেই অবাধে শিক্ষার্থীদের প্রবেশ করানো হচ্ছে, প্রবেশ পথে কোনো হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থা নেই। শ্রেণিকক্ষে সামাজিক দূরত্ব না মেনেই চালানো হচ্ছে পাঠদান। ক্লাস রুমে গিয়ে দেখা যায়, অধিকাংশ শিক্ষার্থীর মুখে মাস্ক নেই।
সপ্তাহে ৬ দিন ক্লাস নেয়ার ব্যাপারে ওই স্কুলের শিক্ষক সফিকুল ইসলাম বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এই প্রতিষ্ঠানের জন্য আলাদা চিঠি দেয়া হয়েছে সপ্তাহে ৬ দিন ক্লাস নেয়ার জন্য।
এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা অফিসার আবু বক্কর ছিদ্দিককে প্রশ্ন করলে তিনি এড়িয়ে যান।
এদিকে একাধিক অভিভাবক জানান, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ হাজার ২০০ টাকা ভর্তি ফি নিচ্ছে স্কুলটি।
এ ব্যাপারে রেসিডেন্সিয়াল মডেল স্কুলের প্রধান শিক্ষক রুকুন উদ্দিন ফকির বলেন, এককালীন ২২শ টাকা ভর্তি ফি নেয়া হচ্ছে শ্রেণিভিত্তিক। কেন এত টাকা নিচ্ছেন, সরকারি চার্জ তো কম- এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি তিনি।
অভিভাবকরা বলছেন, করোনার প্রভাবে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছে। অনেক পরিবারের আয় কমে গেছে, নতুন করে অন্তত ২০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। এ রকম সংকটকালেও বেতন-ফি আদায়ে অভিভাবকদের ওপর বাড়তি চাপ যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত বলেন, বিষয়টি আপনার মাধ্যমে অবগত হয়েছি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়