চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

ঢাকা উত্তর সিটি করপোরেশন : ঝটিকা পরিদর্শনে অব্যবস্থাপনা দেখে ক্ষুব্ধ মেয়র আতিক

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মশককর্মী ও পরিচ্ছন্নতা কর্মীরা ঠিকভাবে কাজ করছেন কিনা, তা দেখতে শীতের সকালে হঠাৎ ঝটিকা পরিদর্শনে বের হন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।
গতকাল বুধবার সকাল পৌনে ৮টায় মিরপুর-১ নম্বরে শাহ আলীবাগ এলাকার অলিগলি ঘুরে নানা অব্যবস্থাপনার চিত্র দেখেছেন তিনি। মেয়রের এমন পরিদর্শনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ করেছেন তার সঙ্গে থাকা একজন। ওই ভিডিওতে দেখা যায়, শাহ আলীবাগ এলাকার বিভিন্ন অলিগলি ঘুরে পরিচ্ছন্নতার বিষয়টি দেখছেন মেয়র। এ সময় সড়কে মানুষের চলাচল বিঘœ করে রাখা ইট, বালুসহ নির্মাণসামগ্রী ফেলে রাখতে দেখেন তিনি। দোকানের সামনে ময়লা-আবর্জনা দেখে ক্ষোভ প্রকাশ করেন মেয়র।
ভিডিওতে দেখা যায়, হঠাৎ মেয়রের ঝটিকা পরিদর্শনে বাসিন্দাদের অনেকেই হতবাক হয়ে যান। মেয়র আসার খবর পেয়ে একপর্যায়ে স্থানীয় কাউন্সিলরও সেখানে আসেন। ডেকে আনা হয় ওয়ার্ডের পরিচ্ছন্নতা পরিদর্শককেও। এ সময় পরিচ্ছন্নতা পরিদর্শকের কাছে সড়কে কেন বালু ফেলে রাখা হয়েছে, ফুটপাতে কেন ইট রেখে মানুষের চলাচলে বিঘœ সৃষ্টি করা হচ্ছে, দোকানের সামনে কেন ময়লা জমে আছে, এমন বিষয়ে কৈফিয়ত চান মেয়র। তখন পরিচ্ছন্নতা পরিদর্শক মেয়রকে জানান, সড়কে যারা নির্মাণসামগ্রী রাখছেন, তাদের একাধিকবার নোটিস করা হলেও এগুলো সরাচ্ছেন না।
ভিডিওতে আরো দেখা যায়, প্রায় ঘণ্টাখানেক এলাকার বিভিন্ন সড়ক ঘুরে দেখেন মেয়র। একপর্যায়ে মেয়রকে বলতে শোনা যায়, নগর পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নাগরিকদেরও রয়েছে। দোকানিরা দোকান খোলার পর নির্দিষ্ট জায়গায় ময়লা না রেখে, তা রাস্তায় ফেলছেন। এ ময়লা নর্দমাতে যাওয়ার পর সেখানে পানিপ্রবাহে প্রতিবন্ধকতার তৈরি হচ্ছে। এসব না করার অনুরোধ জানান তিনি।
ওই এলাকার বিভিন্ন সড়ক ঘোরার সময় মেয়র দেখতে পান, কেউ ফুটপাতে মালামাল রেখেছেন, কেউ খাবার হোটেল বসিয়েছেন, কেউ দোকানের সামনে টেবিল বসিয়েছেন ক্রেতাদের জন্য। ফুটপাত থেকে এসব সরাতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশনা দেন মেয়র আতিকুল।
এমন ঝটিকা পরিদর্শনের কারণ জানতে চাইলে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, মেয়রের চেয়ারে বসেছি এই পদ উপভোগ করার জন্য নয়। নাগরিক সেবার কী অবস্থা, তা তো অফিসে বসে দেখা যায় না। তাই কৌতূহল থেকেই ঝটিকা পরিদর্শনে গিয়েছি।
আতিক বলেন, নগরীকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হলে নগরবাসীকেও সহযোগিতা করতে হবে। এককভাবে কোনো সংস্থা অব্যবস্থাপনা দূর করতে পারবে না। কর্মকর্তা ও কর্মচারীরা দায়িত্ব পালনে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম। একই সঙ্গে জনভোগান্তি তৈরি করে যারা ফুটপাত ও সড়কে নির্মাণসামগ্রী রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
মেয়রের একান্ত সচিব ফরিদ উদ্দিন বলেন, কাউকে না জানিয়েই তারা ওই এলাকায় পরিদর্শনে যান। পর্যায়ক্রমে উত্তর সিটির বিভিন্ন এলাকায় এভাবে পরিদর্শনে যাবেন মেয়র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়