চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

ঘুরে দাঁড়িয়েছে প্রোটিয়ারা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপট দেখিয়ে ১১৩ রানের বড় জয় তুলে নেয় ভারত। প্রতিপক্ষের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে জোহানেসবার্গে মাঠে নেমেছিলেন লোকেশ রাহুলরা। তবে প্রোটিয়াদের বোলিং তোপে আধিপত্য করতে পারেননি তারা। প্রথম ইনিংসে ২০২ রানে গুটিয়ে যাওয়া সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ২৬৬ রানের বেশি করতে পারেনি। দুদিন হাতে থাকতেই প্রোটিয়াদের সামনে এখন লক্ষ্যমাত্রা ২৪০। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এইডেন মারক্রাম ৩১ ও ডিন এলগার ১৬ রানে অপরাজিত ছিলেন। জয়ের জন্য আর দরকার ১৯৩ রান।
প্রথম ইনিংসে ব্যাটসম্যানদের ব্যর্থতা ঘুচিয়ে ম্যাচে ফিরিয়েছিলেন ভারত পেসার শার্দূল ঠাকুর। একাই ৭ উইকেট নিয়ে প্রোটিয়াদের ২২৯ রানের বেশি করতে দেননি। তবে ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসেও আলো ছড়াতে পারেননি সফরকারী ব্যাটসম্যানরা। চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানের ফিফটিতে ২৬৬ রান করে ভারত। পূজারা ৮৬ বলে ৫৩ আর রাহানে ৭৮ বলে ৫৮ রানের ইনিংস খেলেন। ২৬৬ রানে অবশ্য ৪০ রানের অপরাজিত ইনিংস খেলে অবদান রাখেন হানুমা বিহারী। শেষদিকে শার্দূল ঠাকুর ২৮ রানের ইনিংস না খেললে সংগ্রহটা ২৫০ ছাড়াত কিনা সন্দেহ আছে। ৩টি করে উইকেট নিয়ে ভারতীয়দের রান খরায় ভোগান কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও মার্কো জানসেন।
এদিকে প্রথম ইনিংসে ২২৯ রানে গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের লক্ষ্যেটা দাঁড়ায় ২৪০ রানের। শেষ দিন হলে যেটা অসম্ভবই ছিল। কিন্তু দুই দিন হাতে থাকায় জয়ের সম্ভাবনাটা তাই স্বাগতিকদের পক্ষেই বেশি। তৃতীয় দিনে ভারতীয় বোলারদের ভালোই জবাব দিচ্ছেন দুই প্রোটিয়ার ওপেনার।
এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে জোহানেসবার্গে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক লোকেশ রাহুল।
ব্যক্তিগত কারণে এই ম্যাচে একাদশে ছিলেন না বিরাট কোহলি। প্রথম ইনিংসে এক রাহুল ছাড়া কেউই পাননি ফিফটির দেখা। ২০২ রানেই গুটিয়ে যায় ভারতের সব উইকেট। মার্কো জানসেন ৪ উইকেট নেয়ার পাশাপাশি ৩টি করে উইকেট নেন কাগিসো রাবাদা ও ডুয়ান্নি ওলিভিয়ার।
দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন দশক ধরে টেস্ট সিরিজ খেলছে ভারত। কিন্তু এখন পর্যন্ত সেখানে সিরিজ জিততে পারেনি টেস্ট ক্রিকেটের অন্যতম পরাশক্তি ভারত। ২১ টেস্টে মুখোমুখি লড়াইয়ে ৪ জয়ের বিপরীতে হেরেছে ১০ ম্যাচে। ৭ ম্যাচ হয়েছে ড্র। তবে এবার ভারত দুর্দান্ত। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে তাদের ঘরের মাটিতে সিরিজ হারিয়ে আফ্রিকার মাটিতে পা রেখেছে তারা। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে এরই মধ্যে ১১৩ রানের বড় জয় তুলে নিয়ে সিরিজে ১-০ এগিয়ে আছে সফরকারীরা। জোহানেসবার্গে ম্যাচ জিতলেই সিরিজ জিতে রেকর্ড গড়বেন রাহুলরা। তবে প্রোটিয়া বোলাররা যেভাবে ভারতের ব্যাটসম্যানদের নাকানিচুবানি খাইয়েছেন, তাতে এ ম্যাচে স্বাগতিকরাই এগিয়ে থাকছে। ভারতীয় বোলাররা কোনো নৈপুণ্য দেখাতে না পারলে এ ম্যাচে সমতায় ফিরবে দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়