চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

অতিথি পাখির কলকাকলিতে মুখর মহাদেবপুরের জলাশয়

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : হেমন্ত শেষে কনকনে শীতে নওগাঁর মহাদেবপুরে আত্রাই নদীতে ও ঐতিহ্যবাহী জবই বিলে দেশি-বিদেশি পরিযায়ী অতিথি পাখির কিচিরমিচির শব্দে মুখরিত এলাকা। উপজেলা শহরের বুক চিরে বয়ে যাওয়া আত্রাই নদীর ওপর নির্মিত সেতুর ওপর থেকে উত্তর দিকে চোখ রাখলেই দেখা যাবে উজানের পানিতে এবং জেলার সাপাহার উপজেলার জবই বিলের চারদিকে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে থাকছে। দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির অতিথি পাখির আগমনে প্রকৃতির ফুটে ওঠা অপরূপ দৃশ্য এক নজর দেখার জন্য প্রতিদিন হাজারো মানুষ ভিড় করছে।
শীতের আগমনে রাশিয়া ও সাইব্রেরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে পিয়াং হাঁস, পাতি সরালি, লেঙজা হাঁস, বালি হাঁস, পাতি কূটসহ দেশীয় জাতের শামুকখোল, পানকৌড়ী ও ছন্নি হাঁসসহ শত শত পাখি ওইসব জলাশয়ে আসতে শুরু করেছে। তবে স্থানীয় লোকজনের অভিযোগ, মৎস্য শিকারিরা সাপাহারের জবই বিলের মধ্য দিয়ে স্যালোমেশিন দিয়ে চালিত নৌকা চালানোর সময় তার বিকট শব্দ এবং কালো বিষাক্ত ধোঁয়ায় উড়ে যাচ্ছে অনেক অতিথি পাখি। অবশ্য জীববৈচিত্র্য সংরক্ষণে স্থানীয় যুবসমাজ এগিয়ে এসেছে।
জবই বিল এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা নামে একটি বেসরকারি সংগঠন এবং মহাদেবপুরে জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণে স্থানীয় যুবসমাজ বিগত কয়েক বছর ধরে অতিথি পাখিসহ দেশীয় প্রজাতির পাখি এবং বন্যপ্রাণী শিকার বন্ধে কাজ করছে। এলাকার যুবসমাজের নেতৃত্বে গড়ে ওঠা এসব সামাজিক সংগঠনের সদস্যরা প্রতিবছর আত্রাই নদীর পানিতে এবং জবই বিলের পানিতে বাঁশ ও কাঠ পুঁতে রেখে কচুরিপানা আটকে দিয়ে শীত মৌসুমে দেশি-বিদেশি অতিথি পাখিদের নিরাপদ আশ্রয়স্থল তৈরি করে দিয়ে আসছে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে।
জীববৈচিত্র্য সংরক্ষণে শুষ্ক মৌসুমে মহাদেবপুরে আত্রাই নদীতে অতিথি পাখি বসার স্থানগুলোতে নদীর তীর ঘেঁষে দুপাশে এবং সাপাহারের জবই বিল এলাকায় সরকারি অর্থায়নে আগত দর্শনার্থীদের বসার জন্য স্থায়ীভাবে বেঞ্চ তৈরি করে দেয়াসহ দৃষ্টিনন্দন করতে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণের উদ্যোগ নেয়ার দাবি জানায় স্থানীয় সচেতন মহল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়