নৌপুলিশের অভিযান : ৩৫ লাখ মিটার জাল জব্দ

আগের সংবাদ

পঞ্চম দফায়ও সারাদেশে ব্যাপক সহিংসতা > ভোটে ঝরল আরো ১১ প্রাণ : পুলিশের গাড়িতে আগুন, আহত শতাধিক, আটক অর্ধশত

পরের সংবাদ

ইউপি নির্বাচন : সহিংসতার শঙ্কার মধ্যেই ৫ম দফা ভোট আজ

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংঘাত, সহিংসতার শঙ্কা এবং কিছুটা উৎসবের আমেজ নিয়েই আজ বুধবার পঞ্চম ধাপে ৭০৭ ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। ৭০৭ ইউপির ৪০টিতে ইভিএমে ভোট হবে বলে ইসি সূত্রে জানা গেছে।
ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপারসহ ভোটের সব সামগ্রী পৌঁছে গেছে। কেন্দ্রগুলোতে রাতভর পাহারায় ছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর ২২ জন সদস্য। গতকাল থেকে মাঠে রয়েছেন প্রায় ৭০০ নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। কোথাও কোনো অনিয়ম দেখলে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা করবেন তারা। এছাড়া থাকছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও কোস্ট গার্ডের সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্সও।
কোনো ধরনের সহিংসতা যাতে না ঘটে সেজন্য আইনি ব্যবস্থা নেয়াসহ জেল-জরিমানা, শাস্তির বিধান রাখা হয়েছে। জানমালের ক্ষতি হলে রিটার্নিং কর্মকর্তাকে গুলির নির্দেশ দেয়া হয়েছে। পাড়া-মহল্লায় ইতোমধ্যে বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন শতাধিক সমর্থক। গত সোমবার প্রচার-প্রচারণার শেষ দিনে মৌলভীবাজার, ভোলাসহ দেশের নানা জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে। জানা গেছে, ইউপির পঞ্চম ধাপের ভোটকে কেন্দ্র করে গত সোমবার প্রচার-প্রচারণার শেষ দিনে দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় অন্তত অর্ধশত লোক আহত হয়েছেন। মৌলভীবাজারের কমলগঞ্জের রহিমপুর ইউনিয়নে নৌকার প্রধান নির্বাচনী কার্যালয়ে ও স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদের গাড়িবহরে হামলা চালানো হয়েছে। এর জের ধরে দুপক্ষের সংঘর্ষে এমপির দেহরক্ষী, গাড়িচালক ও ব্যক্তিগত একান্ত সহকারীসহ সাতজন আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে এমপিকে নিরাপদে সরিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর আহত দুজনকে সিলেট হাসপাতালে পাঠানো হয়েছে। এসব নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগের পাহাড়, তবু ইসি নির্বিকার।
তবে স্থানীয় সরকারের এ ভোট নিয়ে এলাকায় যেমন ব্যাপক উত্তেজনা বিরাজ করছে, তেমনি কোনো কোনো এলাকায় এটি উৎসবমুখর হয়ে উঠেছে বলে খবর পাওয়া গেছে। সাতক্ষীরার শ্যামনগরসহ জেলার বেশ কিছু ইউপিতে যেমন উত্তেজনা রয়েছে তেমনি রয়েছে উৎসবমুখরতা। বিশেষ করে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা বেশি ঘটছে।
ইতোমধ্যে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৪৮ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন এবং সাধারণ সদস্য পদে ১১২ জন বিনা ভোটে জয়ী হয়েছেন।
এদিকে গত সোমবার মধ্য রাত থেকে সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ হয়ে গেছে। বন্ধ রয়েছে মোটরসাইকেল চলাচল। গতকাল মধ্য রাত থেকে যন্ত্রচালিত যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। বিগত চার ধাপের ইউপি ভোটে সহিংসতায় এ পর্যন্ত ৮৪ জন মানুষের মৃত্যু হয়েছে।
পঞ্চম ধাপের এ নির্বাচনে মোট ৩ হাজার ২৭৪ জন চেয়ারম্যান প্রার্থী, সংরক্ষিত মেম্বার পদে ৭ হাজার ৯৫০ জন এবং সাধারণ মেম্বার পদে ২৫ হাজার ২৩৩ জন প্রতিদ্ব›িদ্বতায় অংশ নিয়েছেন। ৭০৭টি ইউপিতে মোট ভোটকেন্দ্র আছে ৭ হাজার ১৩৭টি, ভোটকক্ষ ৩৯ হাজার ৩৯১টি, মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। পুরুষ ৭০ লাখ ৬ হাজার ১৪০ জন, নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন, হিজরা ভোটার ২১ জন এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন।
নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি দল অংশ নিচ্ছে। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোটে না থাকলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নেতাকর্মীরা অংশ নিচ্ছেন। ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বেশ কিছু নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামলে রাখতে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন এবং নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে। পাশাপাশি সব পক্ষের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে আসছে ইসি।
মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোটগ্রহণ হয়। চতুর্থ ধাপে গত ২৬ ডিসেম্বর ৮৩৮টি ইউপিতে, আর আজ পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে, ষষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে এবং ৭ ফেব্রুয়ারি শেষ ধাপে ১৩৮টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়