মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

৫০ লাখ টাকার বেশি ভ্যাট পরিশোধ ই-পেমেন্টে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ৫০ লাখ বা তার বেশি ভ্যাটের টাকা পরিশোধ করতে হবে ই-পেমেন্ট (ইলেকট্রনিক পেমেন্ট) বা এ-চালানের (অটোমেটেড চালান সিস্টেম) মাধ্যমে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সদস্য (মূসক নীতি) মো. মাসুদ সাদিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। গত ১ জানুয়ারি থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। এনবিআরের আদেশে বলা হয়, ভ্যাট ব্যবস্থা অনলাইন নির্ভর করার অংশ হিসেবে নতুন ভ্যাট আইন ও বিধিমালা অনুযায়ী যে কোনো একক ট্রেজারি চালানের বিপরীতে ৫০ লাখ বা তার বেশি ভ্যাট ই-পেমেন্ট বা এ-চালানের মাধ্যমে পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। ই-পেমেন্ট বা এ-চালান পদ্ধতি ব্যবহার করে ব্যবসায়ীরা নির্বিঘেœ দ্রুততম সময়ে রাজস্ব পরিশোধ করতে পারবেন এবং এর মাধ্যমে সরকারি কোষাগারে রাজস্ব জমা নিশ্চিত হবে। এর ফলে আমদানি-রপ্তানি পণ্যের শুল্ককর পরিশোধে আর ব্যাংকে যেতে হবে না। ঘরে বসেই অনলাইনে পরিশোধ করা যাবে। ই-পেমেন্টের মাধ্যমে যে কোনো পরিমাণ শুল্ককর পরিশোধ করা যাবে। ১ জানুয়ারি থেকে সব কাস্টমস হাউসে ই-পেমেন্ট পদ্ধতিতে শুল্ককর পরিশোধ চালু করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়