মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

৫ম ধাপের ইউপি নির্বাচন : প্রতি উপজেলায় ৮ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামীকাল বুধবার পঞ্চম ধাপে ৯০টি উপজেলায় ৭০৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল সোমবার থেকে মাঠে নেমেছেন প্রতিটি উপজেলায় ৮ জন করে অর্থাৎ প্রায় ৭২০ জন বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। এর মধ্যে প্রতি উপজেলায় দুজন বিচারিক ম্যাজিস্ট্রেট অর্থাৎ ১৮০ থেকে ২০০ জন বিচারিক ম্যাজিস্ট্রেট ও বাকি প্রায় ৫২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।
ইসির যুগ্ম সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন। গতকাল ভোরের কাগজকে তিনি বলেন, আগামীকাল দেশের ৯০টি উপজেলায় ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ করা হচ্ছে। এ উপলক্ষে মাঠের (ডিসিদের) চাহিদা অনুযায়ী এ ম্যাজিট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় নির্বাচন কমিশন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল সকালে বিভাগীয় কমিশনাররা ৭২০ জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে বলে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। যার মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২০ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।
এ বিষয়ে অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচনের আগে-পরে সহিংসতা ঠেকাতে এবং নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে মাঠের চাহিদা অনুযায়ী আমরা ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেই। যেহেতু আগামীকাল ৭০৭টি ইউপিতে ভোট, সে কারণে গতকাল সোমবার থেকে এসব ম্যাজিস্ট্রেট মাঠে নেমেছেন। তাদের সঙ্গে স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছে বিজিবি, র‌্যাব, পুলিশ, আরএনবির বিশাল টিম। ম্যাজিস্ট্রেটরা নির্বাচনের দুদিন আগ থেকে নির্বাচনের পরের দিন পর্যন্ত মাঠে কাজ করবেন। অর্থাৎ ৩ জানুয়ারি থেকে ৬ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন তারা। আর কোনো ধরনের নির্বাচনী অনিয়ম, সহিংসতা বা আচরণবিধি ভাঙলে তাদের তাৎক্ষণিক সাজা বা জেল-জরিমানা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়