মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

সোনামসজিদ স্থলবন্দর : ২৮১ কোটি ৬২ লাখ টাকা রাজস্ব আহরণ পাঁচ মাসে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আতিক ইসলাম সিকো, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) থেকে : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানির পরিমাণ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) এই বন্দর দিয়ে পণ্য আমদানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে রাজস্ব আদায়। সবচেয়ে বেশি আমদানি হয়েছে পাথর, গম, চাল, পেঁয়াজ, শুঁটকি ফল ও টমেটো। ফলে এ শুল্ক স্টেশনে পাঁচ মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৩২ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে রাজস্ব আদায় হয়েছে প্রায় ২৮১ কোটি ৬২ লাখ টাকা।
সোনামসজিদ শুল্ক স্টেশন সূত্র জানায়, শতভাগ ই-পেমেন্ট বাস্তবায়ন, বিকম সফটওয়্যার ব্যবহার, স্টেক হোল্ডারদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন ও রাজস্ব ফাঁকিরোধে মনিটরিং বৃদ্ধির ফলে প্রতিনিয়ত এ স্টেশনের রাজস্ব আদায় বাড়ছে। গত নভেম্বর মাসে এই স্টেশনে লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় সাড়ে ৫ কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। আর গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে প্রায় ৪১ কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়। আমদানি-রপ্তানির এই ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছরে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় হবে বলে মনে করেছেন সংশ্লিষ্টরা।
সূত্রমতে, এ বন্দর দিয়ে ভারত থেকে পাথর, ভুট্টা, ভূসি, চিড়া, মেশিনারিজ সামগ্রী, পোল্ট্রি ফিড, ফ্লাইঅ্যাশ, পেঁয়াজ, মৌসুমি ফল কমলা ও আঙুরসহ বিভিন্ন ফল আমদানি হয়। অন্যদিকে নেট মশারি, পাটের ব্যাগ, পাটের দড়ি, রাইসব্রান ওয়েল ও কিছু গার্মেন্টস পণ্য বাংলাদেশ থেকে রপ্তানি করা হচ্ছে। তবে এই বন্দর দিয়ে শতভাগের প্রায় ৬৪ শতাংশই পাথর আমদানি করা হয়। ফলে পাথর থেকেই সবচেয়ে বেশি রাজস্ব আদায় হচ্ছে। সোনামসজিদ শুল্ক স্টেশনের হিসাব মতে, চলতি অর্থবছর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানির সঙ্গে বেড়েছে রাজস্ব আদায়।
সর্বশেষ নভেম্বর মাসে রাজশাহী ভ্যাট কমিশনারেটের আওতায় এই শুল্ক স্টেশনে লক্ষ্যমাত্রার তুলনায় ৫ কোটি ৪৬ লাখ ৫৬ হাজার টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। শুধু এই মাসে আদায় বেড়েছে ৭ দশমিক ৪৮ শতাংশ। নভেম্বর মাসে এই স্টেশনের লক্ষ্যমাত্রা ছিল প্রায় ৭৩ কোটি ৪ লাখ টাকা। যার বিপরীতে আদায় হয়েছে প্রায় ৭৮ কোটি ৫০ লাখ টাকা। চলতি অর্থবছরের নভেম্বর মাসে গত অর্থবছরের নভেম্বরের তুলনায় প্রায় ৪১ কোটি ৩৬ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়। অর্থাৎ শুধু নভেম্বর মাসে রাজস্ব আদায় প্রবৃদ্ধি ১১১ দশমিক ৩৫ শতাংশে দাঁড়িয়েছে। হিসাবে আরো দেখা গেছে- চলতি অর্থবছরের অক্টোবর মাসে গত অর্থবছরের অক্টোবরের তুলনায় প্রায় ১৭ কোটি ২৬ লাখ টাকা বেশি আদায় হয়েছে। সেপ্টেম্বর মাসে গত অর্থবছরের সেপ্টেম্বরের তুলনায় প্রায় ৪১ কোটি ৮০ লাখ টাকা বেশি আদায় হয়। এছাড়া গত বছরের আগস্টের তুলনায় এ বছর আগস্ট মাসে প্রায় ৩০ কোটি ৬৩ লাখ টাকা বেশি আদায় হয়েছে। চলতি বছরের জুলাইয়ে গত বছরের জুলাইয়ের তুলনায় প্রায় ৯৬ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে মোট রাজস্ব আদায় হয়েছে প্রায় ২৮১ কোটি ৬২ লাখ টাকা।
যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৩২ কোটি টাকা বেশি। শুল্ক স্টেশনের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে আমদানির পরিমাণও গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে। চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত এই স্টেশন দিয়ে পণ্য আমদানি হয়েছে ১৩ লাখ ১৯ হাজার ৬২৩ দশমিক ৫৫ টন। যেখানে গত অর্থবছরের একই সময়ে আমদানি হয়েছে ১০ লাখ ২৫ হাজার ৭৭৫ দশমিক ১৬ টন। ফলে এই অর্থবছরে আমদানির পরিমাণ বেড়েছে ২ লাখ ৯৩ হাজার ৮৪৮ দশমিক ৩৯ টন। এই স্টেশন দিয়ে আমদানি পণ্যের প্রায় ৬৪ শতাংশ হলো পাথর। ৫ মাসে এই স্টেশন দিয়ে শুধু পাথর আমদানি হয়েছে ৮ লাখ ৩৬ হাজার ২৮৫ দশমিক ১০ টন।
এ ব্যাপারে সোনামসজিদ স্থল শুল্ক স্টেশনের উপকমিশনার মমিনুল ইসলাম ভোরের কাগজকে বলেন, রাজস্ব আহরণ বাড়ানোর আমরা চেষ্টা করছি। এই উদ্দেশ্যে কমিশনারের নির্দেশক্রমে কয়েকটি পদক্ষেপ গ্রহণের ফলে রাজস্ব আদায় বিগত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে শতভাগ ই-পেমেন্ট নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব আদায় কার্যক্রম স্বচ্ছতার সঙ্গে নতুন গতিতে এগিয়ে চলছে। উপকমিশনার বলেন, রাজস্ব ফাঁকিরোধে আমরা কঠোর পদক্ষেপ নিয়েছি। এজন্য একটি টিম নিয়মিত কঠোর পরিশ্রম করছে। সেজন্য নভেম্বর মাসের রাজস্ব আহরণ ও প্রবৃদ্ধি দুটোই বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়