মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ : এসএসসি পরীক্ষায় তাক লাগানো সাফল্য

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জিকরুল হক, সৈয়দপুর (নীলফামারী) থেকে : সম্প্রতি প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলে এবারে নারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে তাক লাগানো ফল করেছে নীলফামারীর সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০০ জন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে ১০০ জনই পাস করেছে। শতভাগ পাসের সঙ্গে জিপিএ ৫ পেয়েছে ১৪ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১০, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২৫ জন অংশ নিয়ে ৪ জন জিপিএ ৫ পায়। আর মানবিক বিভাগ থেকে ৪২ জন অংশ নিয়ে ৪২ জনই পাস করেছে। দ্বিতীয় অবস্থানে আছে বোতলাগাড়ী আদর্শ বালিকা বিদ্যা নিকেতন। এ প্রতিষ্ঠান থেকে ৩৩ পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাস করেছে। এবারই এই প্রতিষ্ঠানটি শতভাগ পাসের সাফল্য অর্জন করল।
তৃতীয় অবস্থানে আছে নারী শিক্ষার প্রাচীন প্রতিষ্ঠান তুলশীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এবারের এসএসসির ফলাফলে এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১১৯ জন পরীক্ষায় অংশ নিয়ে ১১৬ জন পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৮ জন। এসএসসির ফলাফল বিশ্লেষণে সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১২২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১১৯ জন। জিপিএ ৫ পেয়েছে ৩ জন।
এদিকে সৈয়দপুরের ২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যেও শীর্ষে পাঁচ-এ রয়েছে আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এসএসসির ঈর্ষণীয় ফল বিষয়ে জানতে কথা হয় সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের তরুণ অধ্যক্ষ হাবিবুর রহমানের সঙ্গে। তিনি জানান, শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সমন্বয় ও যথাযথ মনিটরিং করার ফলে এমন কৃতিত্ব অর্জন করা সম্ভব হয়েছে। অতিমারি করোনাকালেও প্রতিষ্ঠানের বিষয়ভিত্তিক শিক্ষকরা ছাত্রীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করেছে। প্রয়োজনে শিক্ষার্থীদের বাড়িতে গিয়েও পড়াশোনা করার বিষয়টি দেখভাল করা হয়েছে। অভিভাবকদের সঙ্গে করা হয়েছে মতবিনিময়। এক কথায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের একনিষ্ঠতার ফলে এবারের এসএসসি পরীক্ষায় অভাবনীয় সাফল্য এসেছে। এমন সফলতার ধারাবাহিকতা যেন বজায় থাকে সেই চেষ্টা অব্যাহত থাকবে বলে অধ্যক্ষ হাবিবুর রহমান জানান।
তবে শিক্ষার্থীদের একাধিক অভিভাবক তাদের প্রতিক্রিয়ায় বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান হিসেবে হাবিবুর রহমান অত্যন্ত অমায়িক ও দায়িত্ব সচেতন। যে কোনো প্রয়োজনে তার কাছে গেলে সবসময় সহযোগিতার হাত বাড়িয়ে দেন তিনি। আর তিনি শিক্ষার্থীদের প্রতি নিজ সন্তানের ন্যায় সদয় দৃষ্টি রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়