মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

শান্তিরক্ষা মিশন : কঙ্গো গেলেন ১৮০নারী পুলিশ সদস্য

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পুলিশের ১৮০ সদস্যের একমাত্র নারী ফরমড পুলিশ ইউনিট জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসা পৌঁছেছে। গত রবিবার রাতে তারা বাংলাদেশ বিমানের একটি চার্টাড ফ্লাইটে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। কমান্ডার নাজমুন নাহারের নেতৃত্বে বর্তমান ব্যানএফপিইউ-১, রোটেশন-১৫, মনুসকো, ডিআরসির সদস্যরা ব্যানএফপিইউ-১ রোটেশন-১৪, মনুসকো, ডিআরসি ইউনিটকে প্রতিস্থাপন করবে।
গতকাল সোমবার পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদায়ী ব্যানএফপিইউ-১ ইউনিটের কমান্ডার ছিলেন মেরিনা আক্তার। বিরাজমান কোভিড-১৯ মহামারির মধ্যে এফপিইউটি সুনামের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজি (এইচআরএম) মো. মাজহারুল ইসলাম, ডিআইজি (এইচআর) আবু হাসান মুহম্মদ তারিক, ডিআইজি (অপারেশনস ও অতিরিক্ত দায়িত্বে মিডিয়া অ্যান্ড প্ল্যানিং) মো. হায়দার আলী খান, এআইজি (ইউএন অ্যাফেয়ার্স অপারেশনস) নাসিয়ান ওয়াজেদ মিশনগামী সদস্যদের বিদায় জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মানবতার কল্যাণ ও শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারকে ধারণ করে বাংলাদেশ পুলিশ ১৯৮৯ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে। বিগত তিন দশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসা অর্জন করেছে।
উল্লেখ্য, ২০০৫ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুসকোতে বাংলাদেশ পুলিশের ফরমড পুলিশ ইউনিট পাঠানো হয়। বাংলাদেশ পুলিশ ২০১১ সাল থেকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে নারী ফরমড পুলিশ ইউনিট পাঠাচ্ছে। ২০১৯ সাল থেকে বাংলাদেশ পুলিশের কর্মকর্তারা স্বতন্ত্র পুলিশ অফিসার (আইপিও) হিসেবে মিশনটিতে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন।
বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারির বৈশ্বিক সংকটময় পরিস্থিতিতেও বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীরা দৃঢ মনোবল নিয়ে ডেমোক্রেটি রিপাবলিক অব কঙ্গো, মালি, সাউথ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছেন। বিশ্ব শান্তিরক্ষার মহান দায়িত্ব পালনকালে বাংলাদেশ পুলিশের ২১ জন গর্বিত সদস্য আত্মোৎসর্গ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়