মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

রাজশাহীতে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে রাজশাহী পুলিশ লাইন্সে আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পুলিশপ্রধান ড. বেনজীর আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী মেট্র্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেনসহ পুলিশের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, ৫ হাজার ৬৪০ বর্গফুটের দোতলা রেশন স্টোর ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ১৯২ টাকা। আর ছয়তলাবিশিষ্ট মালোপাড়া পুলিশ ফাঁড়ি ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা এবং ছয়তলাবিশিষ্ট তালাইমারী ফাঁড়ি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ১০ লাখ ৩৬ হাজার ৪৩২ টাকা।
জাদুঘর নির্মাণকাজের উদ্বোধনের পর আইজিপি আরএমপির নবনির্মিত মালোপাড়া পুলিশ ফাঁড়ি, তালাইমারী পুলিশ ফাঁড়ি ও রেশন স্টোর ভবন উদ্বোধন করেন। পরে আইজিপি পুনাকের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে যোগ দেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপি পতœী পুনাক সভাপতি জীশান মির্জা।
উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ২৮ মার্চ রাজশাহী পুলিশ লাইন্সে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে এ দেশের পুলিশ বাহিনীর সম্মুখযুদ্ধ হয়েছিল, যা রাজশাহীতে প্রথম প্রতিরোধ যুদ্ধ। এ প্রতিরোধ যুদ্ধে অন্তত ১৭ জন পুলিশ সদস্য শাহাদতবরণ করেন। এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালে শাহাদতবরণকারী আরো ছয়জন বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যসহ ২৩ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাকে পুলিশ লাইন্সের ভেতরে গণকবরে সমাহিত করা হয়।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও হৃদয়ে লালনের জন্য এই মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়