মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

ব্যারিস্টার শফিক আহমেদ, সাবেক আইনমন্ত্রী : কার্যকর বিরোধী দল না থাকায় প্রাণবন্ত হচ্ছে না জাতীয় সংসদ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শক্তিশালী ও কার্যকর বিরোধী দল না থাকার কারণে জাতীয় সংসদ প্রাণবন্ত ও কার্যকর হচ্ছে না বলে মন্তব্য করেছেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। গতকাল রবিবার ভোরের কাগজকে তিনি বলেন, বিশেষ করে দশম ও একাদশ সংসদে বিরোধী দল আছে বলে অনেকেই মনে করেন না। এমনকি বিরোধী দলের তেমন কোনো ভূমিকাও দেখা যায় না। শফিক আহমেদ বলেন, মূলত সংসদকে কার্যকর, প্রাণবন্ত করতে হলে যারা সরকারে থাকে তাদেরও একটা বিশেষ ভূমিকা নিতে হবে। তাছাড়া যারা বিরোধী দলে থাকবেন তাদেরও বিশেষ ভূমিকা রয়েছে। তিনি মনে করেন, সংবিধান অনুযায়ী যা করণীয় তা করতে হবে, কেননা সংবিধানকে অকার্যকর করে রাখলে চলবে না। সংসদের ওপর অনেক কিছু নির্ভর করে, এটা জনগণের চাহিদার প্রতিভূ, গণতন্ত্র চর্চার প্রাণকেন্দ্র। এখানে সংসদ সদস্যরা তার এলাকার জনগণের কাছে দায়বদ্ধ থাকেন, যিনি জনগণের ভোটে জয়ী হয়ে সংসদে এসেছেন, তাদের চাহিদা তুলে ধরতে হবে। এর ব্যত্যয় হলে সংসদীয় গণতন্ত্র থাকবে না। আর বিরোধী দল যদি দেখেন সরকার যা ইচ্ছে তাই করে চলেছে বা সিদ্ধান্ত নিচ্ছে তাহলে তার জোরালো প্রতিবাদ করতে হবে। ভারতসহ বহু দেশে আমরা তেমনটা দেখি। অনেক বিল ফেরত যেতেও দেখা যায়। কিন্তু আমাদের সংসদে বিরোধী দলের তেমন কোনো ভূমিকা দেখতে পাই না। এখানে সংবিধান লঙ্ঘিত হচ্ছে। কাজেই যদি সংবিধানকে কার্যকরী করা যায় এবং জনগণের চাহিদা পূরণ করা হয় তাহলে বুঝব সংসদ কার্যকর।
সাবেক এ আইনমন্ত্রী মনে করেন, রাষ্ট্রকে চালিয়ে নেয়ার জন্য যারা ক্ষমতায় আছে তাদের ভূমিকা নিতে হবে। আর বিরোধী দলকে দেশের স্বার্থে, জনগণের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে আরো কার্যকর ভূমিকা নিতে হবে। এ বিষয়ে ক্ষমতাসীনদেরও ভূমিকা কম নয়।
এই আইন বিশেষজ্ঞরে মতে, সংসদ সদসদের একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে জিতে আসতে হবে। জনগণ যাকে চাইছেন তিনিই হবেন এমপি। সংবিধান অনুযায়ী নির্বাচন পরিচালনায় ইসিরও ভূমিকা নিতে হবে, নির্বাচনকে প্রাণবন্ত করতে হবে। প্রতিটি দলকেও তাদের নির্বাচনী প্রতিশ্রæতি নির্দিষ্ট করতে হবে। দলের মধ্যে গণতন্ত্র চর্চাটা বাড়াতে হবে। দলগুলোকে দেশের উন্নয়নে কাজ করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। পার্লামেন্টে ব্যবসায়ীদের আধিক্যের বিষয়ে তিনি বলেন, এটা দলগুলোর ওপর নির্ভর করে। তবে সত্যিকার অর্থে রাজনৈতিক ও জনপ্রিয় ব্যক্তিরা যদি সংসদে আসেন তাহলে সংসদ প্রাণবন্ত হবে। তবে সংসদে শক্তিশালী ও কার্যকর বিরোধী দল যতদিন না তৈরি হবে ততদিন সংসদ প্রাণবন্ত বা কার্যকর হবে বলে মনে হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়