মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

বাণিজ্যমেলা-২০২২ : শেষ বেলায় দর্শনার্থীদের ভিড়

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বছরের প্রথম দিন থেকেই ঢাকার পূর্বাচলে শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২২। মেলার তৃতীয় দিন গতকাল সোমবার মেলা প্রাঙ্গণে ঘুরে দেখা গেছে, ধীরে ধীরে জমে উঠছে বাণিজ্যমেলা। এদিন সকাল থেকে দর্শনার্থীদের খুব একটা ভিড় না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সমানুপাতিক হারে বাড়তে থাকে দর্শনার্থীদের আনাগোনা।
দুই বছর পর এর আয়োজন করায় দর্শনার্থীরা দূরদূরান্ত থেকে আসছেন মেলায়। তবে অধিকাংশ স্টল ও প্যাভিলিয়ন এখনো সাজানো বা প্রস্তুত হয়নি। বাধ্য হয়ে তারা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। ইপিবি থেকে জানানো হয়েছে, প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। তবে সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত চলবে। মেলার প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা, শিশুদের ২০ টাকা। তবে প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধাদের জন্য কোনো প্রবেশ ফি লাগবে না বলে শুক্রবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
এবারের বাণিজ্যমেলায় মোট ২২৭টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের ফার্নিচার এবং ইলেকট্রনিকস সামগ্রীর স্টলগুলো ক্রেতা এবং দর্শনার্থীদের নজর কাড়ছে। এ ছাড়া খাদ্যসামগ্রীর স্টলগুলোতে ক্রেতাদের আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে। বেচাকেনা সম্পর্কে জানতে চাইলে আখতার ফার্ণিচারের বিক্রয় প্রতিনিধি জামাল উদ্দিন বলেন, সবেমাত্র মেলা শুরু হয়েছে। দর্শনার্থীরা আসছেন। দিন গেলে বেচাকেনা বাড়বে বলে আশা করছি আমরা। অন্যদিকে মিনিস্টার ইলেকট্রনিকসের সহকারী ব্যবস্থাপক (সেলস অ্যান্ড মার্কেটিং) সজিবুল ইসলাম বলেন, শুরু থেকেই ক্রেতাদের বেশ সাড়া পাচ্ছি। মেলা শুরু হওয়ার আগে আমাদের শঙ্কা ছিল, ঢাকা থেকে কিছুটা দূরে হওয়ায় হয়তো লোক কম হবে। তবে মানুষের সাড়া দেখে আমরা অভিভূত। মেলায় ঘুরতে আসা দর্শনার্থী এবং ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দূরত্বটা তাদের জন্য বেশ ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। কুড়িল বিশ্বরোড থেকে প্রায় ১৪ কিলোমিটার ভেতরে পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বসেছে এই মেলা। মেলায় আসা বেশির ভাগ ক্রেতাই নিজেদের ব্যক্তিগত গাড়িতে এসেছেন। এদের মধ্য বেশ কয়েকজন পার্কিং জটিলতা নিয়েও অভিযোগ করেন। যাদের ব্যক্তিগত গাড়ি নেই তাদের জন্য বিআরটিসির ৩০টি বাসের ব্যবস্থা করা হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।
তবে গাড়ি নিয়ে মেলায় আসা দর্শনার্থী এবং ক্রেতাদের সম্মুখীন হতে হচ্ছে দ্বিমুখী সমস্যায়। দর্শনার্থী এবং ক্রেতারা বলেছেন, এমন জায়গায় মেলা হচ্ছে যেখানে বাইরে গাড়ি পার্কিংয়ের কোনো সুব্যবস্থা নেই। যদিও মেলা প্রাঙ্গণে ১ হাজারটি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে, তা সত্ত্বেও মূল ফটক দিয়ে প্রবেশ করতে গেলে বাধা দেয়া হচ্ছে। মেলায় আসা দর্শনার্থী আফিফা খাতুন বলেন, আমাদের রীতিমতো বাকবিতণ্ডা করে মেলায় গাড়ি পার্কিং করতে হয়েছে। এখানে তো বাইরেও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। আমাদের কাছে স্টিকার চাওয়া হচ্ছে। বলা হচ্ছে, কেবলমাত্র ভিআইপি গাড়ি ছাড়া পার্কিং করা যাবে না। আরেকজন দর্শনার্থী রাজিবুর রহমান বলেন, মেলার পরিবেশ সুন্দর ও গোছানো। তবে পার্কিং নিয়ে অসুবিধায় পড়তে হয়েছে। কয়েকবার গাড়ি নিয়ে আমাদের ঘুরতে হয়েছে। অবশেষে পার্কিংয়ের ব্যবস্থা হয়েছে। এ ব্যাপারে মেলায় সংশ্লিষ্ট পার্কিং ইনচার্জ তারেক মোশাররফ মুকুল বলেন, মূল ফটকের কাছের পার্কিংটি মূলত ভিআইপি স্টিকারযুক্ত গাড়ির জন্য। সর্বসাধারণের জন্য তিন নম্বর পার্কিং। তবে এর কাজ এখনো শেষ হয়নি। এর জন্য কিছুটা সমস্যার সম্মুখীন হতে হয়েছে অনেককে। তবে আগামীকালের মধ্যে সে সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।
এ দিকে বাণিজ্যমেলায় পার্কিংয়ের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা এম এ করিম বলেছেন, তিন নম্বর পার্কিং এখনো প্রস্তুত হয়নি। তবে আপতত ভিআইপি পার্কিংয়ে সব ধরনের গাড়ি পার্কের ব্যবস্থা করা হচ্ছে। অজ্ঞতার কারণে অনেকেই ভুলভাল তথ্য দিচ্ছেন। এতে করে ক্রেতারা বিভ্রান্ত হচ্ছেন। প্রসঙ্গত, এবারের বাণিজ্য মেলায় ১ হাজারটি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। মোটরসাইকেল পার্কিংয়ের জন্য ক্রেতা এবং দর্শনার্থীদের ২০ টাকা এবং গাড়ি পার্কিংয়ের জন্য ৩০ টাকা করে দিতে হচ্ছে। এছাড়াও মেলায় প্রবেশ করতে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা, শিশুদের ২০ টাকা করে দিতে হচ্ছে।
মুক্তিযোদ্ধা এবং প্রতিবন্ধীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়