মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

পরিচালন মুনাফায় সোনালী ব্যাংকের রেকর্ড

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক বিগত ২০২১ বছর শেষে রেকর্ড ২ হাজার ২০৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। ২০২০ সাল শেষে ব্যাংকটির মুনাফা ছিল ২১৫৩ কোটি টাকা। সমাপ্ত বছর শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যাংকটির শ্রেণিকৃত লোনের পরিমাণও কমেছে প্রায় ১২৭৭ কোটি টাকা। বর্তমিানে ব্যাংকটির শ্রেণিকৃত লোনের পরিমাণ নেমে এসেছে ১৪ দশমিক ১৪% যা ২০২০ শেষে ছিল ১৮ দশমিক ৩৭ শতাংশ। অর্থাৎ গত এক বছরে শ্রেণিকৃত ঋণ কমেছে ৪ দশমিক ২৩ শতাংশ। বর্তমানে ব্যাংকটিতে শ্রেণিকৃত ঋণ আছে ৯ হাজার ৮০০ কোটি টাকা যা ২০২০ সাল শেষে ছিল ১০ হাজার ৭৬৭ কোটি টাকা।
এ ব্যাপারে সোনালী ব্যাংকের সিইও এন্ড ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, করোনার প্রাদুর্ভাব কাটিয়ে দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, করোনা না থাকলে বিগত বছর শেষেই শ্রেণিকৃত ঋণ আমরা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে পারতাম। আগামী বছর শ্রেণিকৃত ঋণ সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনাই হবে আমাদের লক্ষ্য। তিনি বলেন, সোনালী ব্যাংকের এ সাফল্যই প্রমাণ করে ব্যাংকে সুশাসন নিশ্চিত হয়েছে। তবে মুনাফা নয় গ্রাহক সন্তুটিই আমাদের মূল লক্ষ্য।
তথ্য অনুযায়ী, ২০২১ সাল শেষে সোনালী ব্যাংকের মোট বিতরণকৃত ঋণ ও অগ্রিমের পরিমাণ ৬৯ হাজার ৩১৭ কোটি টাকা যা আগের বছরের চেয়ে ১০ হাজার ৬৯৪ কোটি টাকা বেশি। বর্তমানে দেশের সর্বোচ্চ ডিপোজিট এখন সোনালী ব্যাংকের। গত বছরে মোট ৮ হাজার ৪২৮ কোটি টাকা ডিপোজিট বেড়েছে। বর্তমানে ব্যাংকটিতে মোট ডিপোজিট ১ লাখ ৩৪ হাজার ৩০৭ কোটি টাকা। এ বিপুল ডিপোজিটকে সঠিকভাবে ব্যবহার করতে পারলে ব্যাংকটি আগামী দিনগুলোতে সব সূচকে আরো ভালো করবে বলে মনে করেন ব্যাংকের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। ইনভেস্টমেন্টও গত বছর শেষে দাঁড়িয়েছে ৭১ হাজার ৮৪৯ কোটি টাকা যা আগের বছরের চেয়ে ৪ হাজার ৮১২ কোটি টাকা বেশি। ব্যাংকের এ সার্বিক সাফল্য সম্পর্কে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, করোনার এই প্রাদুর্ভাব কাটিয়ে ব্যাংকাররা সততা ও নিষ্ঠার সঙ্গে ব্যাংকের জন্য কাজ করেছেন বলেই এ সময়ে প্রায় সব সূচকে সোনালী ব্যাংক ভালো করতে পেরেছে। তিনি বলেন, ২০২১ শেষে সোনালী ব্যাংকের রপ্তানির পরিমাণ ছিল ৩ হাজার ১৫৬ কোটি টাকা যা আগের বছরে ছিল ২ হাজার ৫১৭ কোটি টাকা অর্থাৎ গত বছরে ব্যাংকের মোট রপ্তানি বেড়েছে ৬৩৯ কোটি টাকা। এছাড়া গত বছর ব্যাংকের মোট আমদানির পরিমাণ ছিল ৩০ হাজার ৮৭২ কোটি টাকা যা আগের বছরের চেয়ে ১৪ হাজার ৩০৬ কোটি টাকা বেশি। বর্তমানে ব্যাংকটিতে ঋণ এবং জামানতের অনুপাত ৫১ দশমিক ৬১ শতাংশ যা আগের বছরের শেষে ছিল ৪৬ দশমিক ৫৭ শতাংশ।
ব্যাংকের মোট লোকসানির শাখাও কমেছে ১৩টি। বর্তমানে লোকসানি শাখার সংখ্যা ২৯ থেকে নেমে ১৬টিতে এসেছে। সোনালী ব্যাংকের দেশের অভ্যন্তরে মোট ১২২৭টি শাখা আছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে আরো দুইটি শাখা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়