মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

চট্টগ্রাম বিমানবন্দর : দীর্ঘ প্রতীক্ষার পর করোনা পরীক্ষা শুরু

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দীর্ঘ প্রতীক্ষার পর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতগামী যাত্রীদের পিসিআর টেস্ট চালু হয়েছে। গতকাল সোমবার বেলা ১২টা থেকে বিমানযাত্রীদের করোনা পরীক্ষার মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হলো। বিমানের সিডিউল অনুযায়ী, প্রতিদিন রাত ১টা থেকে পরের দিন রাত ৮টা পর্যন্ত একটানা করোনা পরীক্ষা চলবে।
পিসিআর ল্যাব চালুর মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতগামীদের আর ঢাকায় গিয়ে ভোগান্তিতে পড়তে হবে না। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিবর্তে চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে সরাসরি ফ্লাইটে আরব আমিরাতে যেতে পারবেন যাত্রীরা। বিমান ছাড়ার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত থাকতে বলা হলেও নমুনা দেয়ার তিন ঘণ্টার মধ্যেই করোনার ফলাফল জানিয়ে দেয়া হচ্ছে।
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মোহাম্মদ ফরহাদ হোসেন খান বলেন, পূর্বের ঘোষণা অনুযায়ী প্রবাসীদের নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আমিরাতগামী যাত্রীরা নির্দিষ্ট সময়ে তাদের নেগেটিভ সার্টিফিকেট সংগ্রহ করে রওনা হতে পারবেন।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবীর জানান, বিমানবন্দরে স্থাপন করা ল্যাবে যাত্রীদের বিমান উড্ডয়নের ন্যূনতম ছয় ঘণ্টা আগে এসে স্যাম্পল দিতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত প্রবাসীদের ফ্রিতেই করা হচ্ছে করোনা পরীক্ষা। তাদের ফি বাবদ ১৬০০ টাকার পুরোটাই সরকারিভাবে ভর্তুকি দেয়া হচ্ছে। তবে কার্ড ছাড়া ট্যুরিস্ট ও অন্য যাত্রীদের পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ১৬০০ টাকা ফি দিতে হবে। বিমানবন্দরের আসার সময় যাত্রীদের পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকটি নিয়ে হাজির হতে হবে বলে জানান তিনি। বিমানবন্দরে ল্যাবে করোনা পরীক্ষা কার্যক্রম চালুর ফলে এখন সরাসরি চট্টগ্রাম থেকেই আরব আমিরাত যাওয়া যাবে।
এর আগে গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থাপনের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরটিপিসিআর মেশিন ও যন্ত্রপাতি বসানো শুরু করে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর সব কার্যক্রম শেষ হয়। রবিবার উদ্বোধনের পর গতকাল সোমবার থেকে আমিরাতগামীদের করোনা পরীক্ষা করা শুরু হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়