মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

কাল থেকে শিল্পকলায় শুরু হচ্ছে জাতীয় পিঠা উৎসব

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শীত মানেই পিঠা-পুলি ও পায়েস খাওয়ার আমেজে মজে থাকে বাঙালি। এ সময় টাটকা চালে তৈরি করা হয় বাহারি পিঠা-পুলি। পিঠার সেই মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়ে মূলত ঋতুর প্রথম ভাগ থেকেই। পিঠার মৌ মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ে এ বাড়ি থেকে ও বাড়ি। মূলত নবান্নের পরেই গ্রামে গ্রামে শুরু হয় পিঠা তৈরির ধুম। সঙ্গে খেজুর গুড়ের তৈরি পায়েসের জুড়ি মেলা ভার।
বছরের শুরুতে গ্রামীণ এসব পিঠা নিয়ে নগরে শুরু হচ্ছে ১৫তম জাতীয় পিঠা উৎসব। আগামী ৫ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত ১০ দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। আগামী ৫ জানুয়ারি বুধবার বিকালে এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যজন রামেন্দু মজুমদার, নৃত্যগুরু আমানুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, ম হামিদসহ বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
গতকাল সোমবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, শিল্পকলা একাডেমির পরিচালক সুহাইলা আফসানা ইকো, শিল্পকলা একাডেমির চিত্রকলা বিভাগের পরিচালক মিমি করিম, জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহবায়ক অভিনেতা আব্দুল আজিজসহ অন্যরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার শাহ্ আলম।
আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমি। সংবাদ সম্মেলনে বলা হয়, এ উৎসবে পৌষের কনকনে শীতে পিঠার পসরা সাজিয়ে বসবেন দেশের বিভিন্ন অঞ্চলের পিঠা শিল্পীরা। উৎসবে ৫০টিরও অধিক স্টলে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা বিভিন্ন অঞ্চলের অনন্য প্রতিভাধর শিল্পীরা হৃদয় উজার করে তৈরি করবেন শত রকমের পিঠা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়