মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : শনাক্তের হার, মৃত্যু ও রোগীর সংখ্যা বেড়েছে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে সংক্রমণ বেড়ে যাওয়ার ধারায় দৈনিকই বেড়ে চলছে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা। বাড়ছে দৈনিক শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৬০০ ছাড়িয়েছে। আর নমুনা পরীক্ষার বিপরীতে দৈনিক শনাক্তের হার ৩ মাস পর ছাড়িয়েছে ৩ শতাংশের ঘরও। করোনা পরিস্থতি নিয়ে গতকাল সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৮৫২টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৭৮টি। রোগী শনাক্ত হয়েছে ৬৭৪ জন। এর আগে গত ৬ অক্টোবর এর চেয়ে বেশি ৭০৩ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছিল। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩৭ শতাংশ। এর আগে রোগী শনাক্তের হার ছিল ২ অক্টোবর। ওইদিন শনাক্তের হার ছিল ৩ দশমিক ৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২১৪ জন। মৃত্যু হয়েছে ৪ জনের।
প্রসঙ্গত, গত রবিবার ১৯ হাজার ১৩০টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৫৫৭ জন। মৃত্যু হয় ১ জনের। আর নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ছিল ২ দশমিক ৯১ শতাংশ। গত শনিবার নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ২১৪টি। রোগী শনাক্ত হয় ৩৭০ জন। মৃত্যু হয় ৪ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৫ লাখ ৪৫ হাজার ৮১১ জনের। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৫ লাখ ৮৭ হাজার ১৪০ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৭৭১ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৮ হাজার ৮১ জন। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৬০ জন এবং নারী ১০ হাজার ১২১ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ৪ জনের মধ্যে ৩ জন নারী ও ১ জন পুরুষ। ১ জন সরকারি হাসপাতালে এবং ৩ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বিভাগ বিবেচনায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২ জন, খুলনা বিভাগে ১ জন আর রাজশাহী বিভাগে ১ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়