মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

এক পীরকে দাফন না করতে আরেক পীরের রিট

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর সেগুনবাগিচার পাঞ্জেরিয়া দরবার শরিফের জায়গায় পীর ইয়াহিয়া হাসানের মরদেহ দাফন না করতে হাইকোর্টে রিট করেছেন গদ্দিনাশিন পীর সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী। রিট আবেদনে জেলা প্রশাসকের কাছে দেয়া দরখাস্ত নিষ্পত্তির পাশাপাশি লিজকৃত জায়গার উপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, ঢাকার জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে। পীর সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতীর পক্ষে ব্যারিস্টার এম. আতিকুর রহমান গতকাল সোমবার এ রিট দায়ের করেন। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা হওয়া রিট আবেদনটির ওপর বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে।
জানা গেছে, ২০১৭ সালে দিল্লির খাজা নিজামউদ্দিন আউলিয়া দরবার শরিফ থেকে খেলাফতপ্রাপ্ত হয়ে পীরজাদা সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী পাঞ্জেরিয়া দরবার শরিফের গদ্দিনাশিন হয়ে পীরের দায়িত্ব নেন। সেই থেকে পীরজাদা সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী পীর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এ পাঞ্জেরিয়া দরবার শরিফের সেগুনবাগিচার জায়গা গত ১৯৭৯ সালে ঢাকা জেলা প্রশাসক কর্তৃক পীরের অনুকূলে লিজ দেয়া হয়। লিজের অন্যতম শর্ত ছিল, এ জায়গা শুধু ধর্মীয় উপাসনার কাজে ব্যবহার করা যাবে। এরই মধ্যে গত ২৪ ডিসেম্বর ইয়ামিনুল হাসান চিশতীর আপন চাচা দিল্লি থেকে খেলাফতপ্রাপ্ত আরেক পীর সৈয়দ ইয়াহিয়া হাসান মারা যান। তখন জায়গার লিজ নেয়ার শর্ত ভঙ্গ করে ইয়াহিয়া হাসানের মরদেহ দরবার শরিফে দাফন করতে তার অনুসারীরা ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসকের কাছে আবেদন করেন।
ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উভয় পক্ষকে ডেকে ইয়াহিয়া হাসানের লাশ দরবার শরিফের জায়গায় দ্রুত দাফন করতে বলেন। এ সময় সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী তাকে বলেন, এই জায়গায় দাফন করলে লিজের শর্ত ভঙ্গ হবে। এখানে দাফন করা সম্ভব নয়। এরপরও অতিরিক্ত জেলা প্রশাসক ওই জায়গাতে দাফন করতে চাপ প্রয়োগ করলে ৩০ ডিসেম্বর পীর ইয়ামিনুল হাসান ঢাকা জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। জেলা প্রশাসক সেই আবেদন নিষ্পত্তি না করায় পীর ইয়ামিনুল হাসান হাইকোর্টে রিট দায়ের করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়