মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

হিলি কাস্টমস : পেঁয়াজের বর্ধিত আমদানি শুল্ক কার্যকর

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পেঁয়াজ আমদানির অনুমতিপত্র (আইপি) বন্ধের পরও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত আছে। এবার আইপি বন্ধের সঙ্গে নতুন করে পেঁয়াজের আমদানি শুল্ক বাড়িয়েছে সরকার। নতুন এ আমদানি শুল্ক গত শনিবার থেকেই কার্যকর করা হয়েছে হিলি কাস্টমসে।
হিলি স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট মাহবুব আলম বলেন, দেশীয় কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে পেঁয়াজের আমদানি শুল্ক ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু হঠাৎ করে দেশে পেঁয়াজের দাম বাড়ায় কিছু দিন পরই আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে দিয়েছিল সরকার। সে অনুযায়ী ৫ শতাংশ শুল্ক পরিশোধ করেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত ছিল। এবার আবারো আমদানি শুল্ক ৫ থেকে বেড়ে ১০ শতাংশ নির্ধারিত হয়েছে।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা এস এম নুরুল আলম খান বলেন, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্ক আরোপিত ছিল। কিন্তু গত বছরের অক্টোবরে একটি এসআরওর মাধ্যমে আমদানি শুল্ক ১০ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছিল, যার মেয়াদ ছিল ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরই মধ্যে সেই এসআরওর মেয়াদ শেষ হয়ে গেছে। নতুন করে আর মেয়াদ বাড়ানো হয়নি। ফলে আগের মতো পেঁয়াজের ওপর ১০ শতাংশ শুল্ক কার্যকর হয়ে গেল। পেঁয়াজের ওপর নতুন করে কোনো শুল্ক আরোপ হয়নি। যে শুল্ক কমানো হয়েছিল সেটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আগের শুল্ক কার্যকর হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়