মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

রূপপুর ইউনিট-২ : নির্ধারিত সময়ের আগেই শেষ হবে কন্টেইনমেন্ট নির্মাণ

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের কাজও বেশ দ্রুতগতিতে এগিয়ে চলছে। গত ২৪ ডিসেম্বর রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই কাজ শেষ হয়েছে। সার্বিক কাজের যে অবস্থা তাতে মনে হচ্ছে নির্ধারিত সময়ের আগেই রূপপুর ইউনিট-২ এর অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের নির্মাণকাজ শেষ হবে। রুশ রাষ্ট্রীয় করপোরেশন রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রেস্ট রসেমের কর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘণ্টা কাজ করে ৮৫০ ঘনফুট সেলফ-কম্প্যাক্টিং কংক্রিট মিশ্রণ ঢালাই করেন।
এএসইর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেরি বলেন, অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের পঞ্চম স্তরে +৩৮ দশমিক ১৮০ থেকে +৪৩ দশমিক ৪০০ পর্যন্ত এলিভেশনে কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্ট রসেমের বিশেষজ্ঞদের উচ্চ পেশাদারিত্ব এবং নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সবার সমন্বিত প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে।
তিনি বলেন, পঞ্চম স্তরের কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ শেষ হলো। অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তা ব্যবস্থার একটি অন্যতম অংশ, যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমণ রোধ করে। পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম স্থাপন করা হবে। বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণকাজ এগিয়ে চলছে। ২০২২ সালের প্রথমার্ধেই অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শেষ হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দুটি ইউনিট থাকবে, যার প্রতিটিতে ৩+প্রজন্মের সর্বাধুনিক রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় করপোরেশন রসাটমের প্রকৌশল শাখা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়