মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

মাউন্ট মঙ্গানুই টেস্ট : কিউইদের মুখেও শান্ত-জয় বন্দনা

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের পেস আক্রমণের সামনে বুক চেতিয়ে লড়াই করার মন্ত্র শিখিয়ে দিয়েছেন দুই তরুণ টাইগার ব্যাটার। গতকাল মাউন্ট মঙ্গানুইয়ে কিউই পেস আক্রমণের সামনে দেয়াল হয়ে দাঁড়ান মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় উইকেটে এই দুই টাইগার ১০৪ রানের পার্টনারশিপ গড়ে তুলেন। দ্বিতীয় দিনের খেলা শেষে শান্ত-জয়ের প্রশংসা করতে ভুল করেননি কিউইরা। পেসার নেইল ওয়েগনার জানালেন, এই দুই ব্যাটসম্যান তাদের পরিকল্পনা ভেস্তে দিয়েছে। আগের দিন ৫ উইকেটে ২৫৮ রানের সঙ্গে ৭০ রান যোগ করতেই (৩২৮ রান) অলআউট নিউজিল্যান্ড। কে ভেবেছিল, মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম দিনের সাফল্য ধরে রেখে দ্বিতীয় দিন আরো দাপট দেখাবে বাংলাদেশ। সেটি অব্যাহত রেখেছে পুরো দিনেই। ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডের ফাস্ট বোলারদের কড়া শাসন করেছেন শান্ত- জয়। দুই সেশনের বেশি সময় উইকেটে কাটিয়ে বাংলাদেশ দিন শেষ করেছে ২ উইকেট হারিয়ে ১৭৫ রান তুলে। দ্বিতীয় দিনের খেলা শেষে এখনো ১৫৩ রানে পিছিয়ে রয়েছে মুমিনুল হক বাহিনী, হাতে রয়েছে ৮ উইকেট। আজ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিতে অধিনায়ক মুমিনুল হককে নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করবেন শান্ত।
গতকাল ব্যাটিং ও বোলিংয়ে এমন দ্যুতিময় দিন কাটিয়ে সাবেক কিউই ক্রিকেটারদের প্রশংসা পাচ্ছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের কিংবদন্তি অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম তো গতকালকের দিনটিকে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের অন্যতম সেরা দিন বলেছেন। দিনের খেলা শেষে খেলার বিশ্লেষণ করতে গিয়ে ম্যাককালাম বলেন, নিউজিল্যান্ডের বোলাররাও বাংলাদেশ দলের টপ অর্ডারের ওপর দাপট দেখাতে পারেনি। আমার মনে হয় বাংলাদেশের জন্য আজকের (গতকাল) দিনটা নিউজিল্যান্ডের মাটিতে অন্যতম সেরা দিন।’
নিউজিল্যান্ড সফরে যাওয়ার পর থেকেই সবার মধ্যে এক প্রকার দুর্ভাবনা ছিল, কেমন করবে বাংলাদেশ দল? আপাতত প্রথম টেস্টের প্রথম দুই দিন শেষে স্পষ্টই দেখা যাচ্ছে, সমানে সমান লড়ছে মুমিনুল হক বাহিনী। বিশেষ করে দ্বিতীয় দিন পুরোটাই নিজের করে নিয়েছে টাইগাররা।
গতকাল দ্বিতীয় দিন মধ্যাহ্নবিরতির আগেই নিউজিল্যান্ডকে অলআউট করে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর শুরু হয় টাইগার ব্যাটসম্যানদের শাসন। ওপেনিংয়ে শুরুটা দারুণ না হলেও মন্দ হয়নি। সাদমান ইসলাম আর জয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে বিচ্ছেদ ঘটান নিল ওয়েগনার। নিজে বোলিং করে নিজেই নিয়েছেন ক্যাচ। ২২ রানে ফেরেন সাদমান, ৪৩ রানে ভাঙে ওপেনিং জুটি। এরপরের গল্প শুধু জয়-শান্তর। এক প্রান্তে দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকেন জয়। কিউই পেসারদের মুহুর্মুহু আক্রমণ সামাল দিয়েছেন সাবলীলভাবে। মারার বল মেরেছেন, বাইরের বল ছেড়ে দিয়েছেন। আরেক প্রান্তে শান্ত সচল রেখেছিলেন রানের চাকা। ৯০ বলে ৬ চার ও ১ ছয়ে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি। তার পরেই নিজের দ্বিতীয় টেস্টে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান জয়। ১৬৫ বলে ৫ চারে অর্ধশতকের কৃতিত্ব অর্জন করেন।
দুজনে যখন শতাধিক রানের জুটি গড়ে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দলকে, তখন আঘাত হানেন ওয়েগনার। তার ফুল লেন্থের আউট সুইং করা বলে প্যাভিলিয়নে শান্ত। ১০৯ বলে ৬৪ রান করা এই বাঁ-হাতি ব্যাটসম্যান ধরা পড়েন গালিতে। ভেঙে যায় দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি। শান্ত ফিরলেও জয়কে ফেরাতে পারেননি কিউইরা। তিনি মুমিনুলকে সঙ্গে নিয়ে দিন পার করে দেন।
২১১ বলে ৭০ রান নিয়ে অপরাজিত ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই ব্যাটসম্যান। দেশের প্রথম ওপেনার জয়, যিনি নিউজিল্যান্ডের মাটিতে এক ইনিংসে ২০০ বল বা তার বেশি বল খেলেছেন। তার আগে ২০০৮ সালে সবচেয়ে বেশি খেলেছিলেন, জুনায়েদ সিদ্দিকী (১৪৪)।
ম্যাচের তৃতীয় দিন (আজ) পরিকল্পনা জানিয়ে নিউজিল্যান্ড পেসার ওয়েগনার বলেন, আমাদের এখানের কন্ডিশন থেকে সাধারণত পেসাররা সুবিধা পেয়ে থাকে, এমনকি উইকেটে সবুজ ঘাস থাকে। কিন্তু আজকে (রবিবার) এখানে অনেক বাতাস ছিল। পাশাপাশি উইকেট স্পিনও করছিল, তবে শেষ বিকালে পেসাররা সুবিধা পেয়েছে। আগামীকাল (আজ) আমাদের প্রথম লক্ষ্য থাকবে জুটি বেঁধে বোলিং করা, তাদের চাপে ফেলা এবং দ্রুত উইকেট তুলে নেয়া। এখনো খেলার অনেক অংশ বাকি। উইকেটে ফাটল ধরবে, স্পিনাররাও সুবিধা পাবে।
এর আগে স্বাগতিকদের ৩২৮ রানে গুটিয়ে দিতে অগ্রণী ভূমিকা রাখেন চার টাইগার বোলার। শরিফুল-মিরাজ ৩টি করে, মুমিনুল ২টি ও এবাদত ১টি উইকেট লাভ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়