মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

বিরল পক্ষত্যাগ : দক্ষিণ থেকে পালিয়ে উত্তর কোরিয়া ঢুকল এক নাগরিক

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মুক্তির স্বাদ পেতে চিরকাল উত্তরের লৌহকঠিন দুর্গ থেকে পালিয়ে মুক্তমনা দক্ষিণ কোরিয়ায় ঢুকেছে মানুষ। এবার ঘটেছে তার উল্টো ঘটনা। দক্ষিণ কোরিয়ার এক নাগরিক দুই দেশের মধ্যে থাকা সুরক্ষিত সীমানা পেরিয়ে উত্তর কোরিয়ায় ঢুকেছেন। গত শনিবার বিরল এ পক্ষত্যাগের ঘটনা ঘটে বলে দক্ষিণের সামরিক বাহিনীর বরাত দিয়ে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানান, তারা শনিবার স্থানীয় সময় রাত ৯টা ২০ মিনিটের দিকে দুই কোরিয়াকে পৃথক করে রাখা ডিমিলিটারাইজড জোনের (ডিএমজেড) পূর্ব পাশে এক ব্যক্তির উপস্থিতি টের পাওয়ার পর তল্লাশি অভিযানে নামেন। রাত আনুমানিক ১০টা ৪০ মিনিটের দিকে আমরা নিশ্চিত হই, ওই ব্যক্তি সামরিক সীমান্ত রেখা অতিক্রম করে উত্তর কোরিয়ায় চলে গেছেন। উত্তরে যাওয়া ওই ব্যক্তি জীবিত আছেন কিনা তা নিশ্চিত হতে পারেনি জেসিএস, তবে সামরিক হটলাইনের মাধ্যমে তার সুরক্ষা নিশ্চিতের অনুরোধ জানিয়ে নোটিস পাঠানো হয়েছে।
করোনা ভাইরাস মোকাবিলায় উত্তর কোরিয়া ২০২০ সালের শুরু থেকেই সীমান্ত বন্ধ রেখেছে; তবে দেশটিতে এখন পর্যন্ত কারো দেহে প্রাণঘাতী ভাইরাস শনাক্তের খবর পাওয়া যায়নি। ২০২০ সালের সেপ্টেম্বরে সমুদ্রে নিখোঁজ দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তাকে উত্তর কোরিয়ার সেনারা গুলি করে মারার পর তা নিয়ে হট্টগোলের মধ্যে পিয়ংইয়ং জানায়, কঠোর ভাইরাসবিরোধী নীতির কারণেই তারা ওই কর্মকর্তাকে গুলি করতে বাধ্য হয়েছিল। ওই ঘটনার জন্য ক্ষমাও চায় তারা। দেশটিতে দীর্ঘসময় ধরে চলা লকডাউন এবং এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাওয়ায় বিধিনিষেধ থাকায় সাম্প্রতিক সময়ে পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়ার হারও সর্বনিম্ন অবস্থায় রয়েছে।

২০১৯ সালে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া শীর্ষ সম্মেলন ব্যর্থ হওয়ার পর থেকে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনাও থমকে আছে, যার কারণে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কেও নাটকীয় কোনো উন্নতি দেখা যায়নি। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত যুদ্ধ কোনো শান্তিচুক্তি নয়, অস্ত্রবিরতিতে শেষ হয়। যে কারণে দুই দেশ এখনো কার্যত যুদ্ধের মধ্যেই রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়