মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

বিজিএমইএ ও বিকেএমইএর উদ্যোগ : তৈরি পোশাকের ন্যূনতম মূল্য নির্ধারণে কমিটি

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রপ্তানিমুখী তৈরি পোশাকের মূল্য নিয়ে উদ্যোক্তাদের অসুস্থ প্রতিযোগিতার কথাটি অনেক বছর ধরেই শোনা যাচ্ছে। এই শিল্পের উদ্যোক্তা থেকে শুরু করে ব্যবসায়ী নেতারাও বিভিন্ন সময় এটির সমালোচনা করলেও বন্ধের কোনো উদ্যোগ নেয়া হয়নি।
তবে শেষ পর্যন্ত পোশাকশিল্পের মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ তৈরি পোশাকের ন্যূনতম মূল্য ও উৎপাদনের ব্যয় নির্ধারণের জন্য একটি যৌথ কমিটি গঠন করেছে। কমিটি তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট ব্যবসায়িক সংগঠনের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেবে। বিজিএমইএ ও বিকেএমইএর নেতারা বলছেন, আন্তর্জাতিক পর্যায়ের খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডের প্রতিষ্ঠানের কাছ থেকে নৈতিক মূল্য নিশ্চিত করার পাশাপাশি স্থানীয় পর্যায়ে পোশাকের মূল্য নিয়ে অসুস্থ প্রতিযোগিতার অবসান ঘটাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল রবিবার বিজিএমইএর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর গুলশানে বিজিএমইএর পিআর কার্যালয়ে গত শনিবার অনুষ্ঠিত এক আলোচনা সভায় এই যৌথ কমিটি গঠন করা হয়। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে এ সভায় সংগঠনের সহসভাপতি শহিদউল্লাহ, মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহসভাপতি ফজলে শামীম, সহসভাপতি মো. আকতার হোসেন ও পরিচালক ইমরান কাদের উপস্থিত ছিলেন।
বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীমের নেতৃত্বে ১৫ সদস্যের যৌথ কমিটি উৎপাদন ব্যয়, শিল্পের প্রয়োজনীয় জোগানের ব্যয় এবং তৈরি পোশাকের রপ্তানিমূল্য পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করবে। এজন্য কমিটি সুতা, কাপড়, ডাইং, প্রসেসিং, এমব্রয়ডারি, সরঞ্জাম প্রস্তুতকারীসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীর সঙ্গে আলাপ-আলোচনা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়