মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

প্রধান বিচারপতি : দুর্নীতির বিষয়ে কোনো আপস নয়

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দুর্নীতি একটি ক্যান্সার। দুর্নীতির বিষয়ে কোনো আপস (কম্প্রোমাইজ) করব না। আঙুলে ক্যান্সার হলে যেমন কেটে ফেলতে হয়, দুর্নীতিও তেমনি। দুর্নীতি যেই করুক আমার কর্মকর্তা-কর্মচারী হলেও তাকে ছাড় দেয়া হবে না। গতকাল রবিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেলের সংবর্ধনা অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। এ সময় তিনি মামলাজট কমানো, বিচার বিভাগ থেকে দুর্নীতি দূর করা, বার ও বেঞ্চের মধ্যে সমন্বয়ের মাধ্যমে কাজ করার কথা উল্লেখ করেন। নবনিযুক্ত প্রধান বিচারপতির সংবর্ধনা অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল ছাড়াও বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বক্তব্য রাখেন।
বিচার প্রশাসনের দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য নবনিযুক্ত প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে লিখিত বক্তব্যে বারের সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বলেন, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট হচ্ছে একজন বিচারপ্রার্থীর সর্বশেষ আশা-ভরসার স্থল। সুতরাং এই অঙ্গনকে কলুষমুক্ত রাখা, দুর্নীতিমুক্ত রাখা আমাদের সবার দায়িত্ব। ঘুষ-দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে আমরা সদা-সর্বদা সোচ্চার। আপনি বিষয়গুলো গুরুত্বসহকারে দেখবেন। কাজল বলেন, আপনি ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হয়ে সবার প্রতি আইন অনুযায়ী যথাবিহিত আচরণ করার যে সাংবিধানিক শপথ গ্রহণ করেছেন, সেটি পালন করবেন সে বিষয়ে আমরা শতভাগ আস্থাশীল। আইনাঙ্গনের অভিভাবক হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রত্যেক সদস্য বিশ্বাস করে, আপনি আপনার বিচারিক দায়িত্ব ও প্রশাসনিক দায়িত্ব পালনের ক্ষেত্রে সর্বক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখবেন। এছাড়া ভবিষ্যতে উচ্চ আদালতে বিচারপতি নিয়োগের ক্ষেত্রেও আপনি সর্বদা সততা, দক্ষতা, প্রজ্ঞা এবং একনিষ্ঠতাকে প্রাধান্য দিবেন। আইনের শাসন নিশ্চিতকরণ, মানবাধিকার প্রতিষ্ঠা ও ন্যায়বিচার নিশ্চিতকরণে আপনি অগ্রদূত হিসেবে কাজ করবেন। লিখিত বক্তব্যে তিনি এক গুচ্ছ দাবিও তুলে ধরেন।
অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আপনি প্রধান বিচারপতি হিসেবে শপথ নেয়ার পর বলেছিলেন, দায়িত্ব পাওয়ার পর বিচারাঙ্গনে দুর্নীতি দূর করার বিষয়ে পদক্ষেপ নেবেন। দুর্নীতি দূর করার ক্ষেত্রে আমরা আপনাকে সর্বাত্মক সহযোগিতা করব। আশা করি, আপনি আপনার দায়িত্বে সফল হবেন।
এদিকে, গতকাল নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীকে দেখা যায়নি। জানা গেছে, তিনি ছুটিতে গেছেন। তবে কতদিনের জন্য তিনি ছুটিতে গেছেন তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সুপ্রিম কোর্টের একটি সূত্রে জানা গেছে, বিচারপতি ইমান আলী আর বিচারকের এজলাসে বসছেন না। যার প্রমাণ গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে (কজলিস্ট) আপিল বিভাগের জ্যেষ্ঠ এ বিচারপতির নাম আপিল বিভাগের কার্যতালিকায় দেখা যায়নি।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৩০ ডিসেম্বর অবসরে যাওয়ার পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়ায় চারজনে। তারা হলেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান। এর মধ্যে জ্যেষ্ঠতার ক্রমানুসারে বিচারপতি মোহাম্মদ ইমান আলী এগিয়ে থাকলেও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়